বছরের প্রথম চন্দ্রগ্রহণ চলতি মাসের ২৫ তারিখ

97

বছরের প্রথম চন্দ্রগ্রহণ হতে যাচ্ছে চলতি মাসের ২৫ তারিখ। এদিন সকাল ১০টা ২৩ মিনিটে শুরু হয়ে চন্দ্রগ্রহণ চলতে পারে বিকেল ৩টা ২ মিনিট পর্যন্ত। বছরের প্রথম এই চন্দ্রগ্রহণ বাংলাদেশ থেকেও দেখা যেতে পারে বলে জানা গেছে। মার্চের পূর্ণিমা তিথির মধ্যেই পড়ছে চন্দ্রগ্রহণ। অন্যদিকে, দোল পূর্ণিমায় এই চন্দ্রগ্রহণ পড়া নিয়ে অনেকেই ‘শাস্ত্রমত’ সম্পর্কে উদ্বিগ্ন। ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, আগামী ২৫ মার্চের চন্দ্রগ্রহণ খালি চোখে দেখা যাবে না। যুক্তরাষ্ট্র, জাপান, রাশিয়া, আয়ারল্যান্ড, ইংল্যান্ড, স্পেন এবং অন্যান্য স্থান থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

উল্লেখ্য, নিজ কক্ষপথে চলার সময় যখন চাঁদ ও পৃথিবী একই সরলরেখায় সূর্যের সঙ্গে অবস্থান করে, তখন সূর্য আর চাঁদের মাঝে চলে আসে পৃথিবী। এর ফলে পৃথিবীর ছায়া চাঁদে পড়ে। মহাজাগতিক ঘটনাকেই চন্দ্রগ্রহণ বলা হয়।

এদিকে, আগামী ৮ এপ্রিল বিরল এক সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। তবে সব সূর্যগ্রহণের মতো একই সাথে পৃথিবীর সব অঞ্চল থেকে দেখা যাবে না এটি। সম্প্রতি এমনই তথ্য প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ২০২৪ সালের প্রথম এ সূর্যগ্রহণ হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।
নাসা বলছে, এই সূর্যগ্রহণ খুবই বিশেষ। কারণ এই ঘটনা ঘটছে ৫৪ বছর পর। এর আগে ১৯৭০ সালে এই সূর্যগ্রহণ হয়েছিল। এর পরে এটি ২০৭৮ সালে ঘটবে।