নাচোলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তিসহ শিক্ষা উপকরণ বিতরণ

128

নাচোলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মেধাবী অসহায় শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল, শিক্ষাবৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয় থেকে প্রাপ্ত ২০২০-২১ অর্থবছরের বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা শীর্ষক কর্মসূচির আওতায় সোমবার সকালে নাচোল উপজেলা প্রশাসন এসব বিতরণ করে।
উপজেলা পরিষদ মিলনায়তনে এসব উপকরণ বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের ও উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা।
এসময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খাদিজা বেগম, কৃষি কর্মকর্তা বুলবুল আহমেদ, পল্লী উন্নয়ন অফিসার হারুন-অর-রশিদ, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি, মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম হাসান, উপজেলা শিক্ষা অফিসার রোকসানা, নাচোল থানার অফিসার ইনচার্জ সেলিম রেজা।
উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা জানান, সমতলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান ও মেধাবী অসহায় শিক্ষার্থীদের উন্নয়নের লক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রাপ্ত বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা শীর্ষক কর্মসূচির আওতায় প্রাক-প্রাথমিক পর্যায়ে পঞ্চম শ্রেণির ৫ জন ও মাধ্যমিক পর্যায়ে ১৫ জন শিক্ষার্থীর মাঝে প্রত্যেককে ১টি করে বাইসাইকেল দেয়া হয়েছে।
এছাড়া শিক্ষাবৃত্তি হিসাবে প্রাক-প্রাথমিক পঞ্চম শ্রেণি পর্যায়ে ২৫০ জন শিক্ষার্থীর মাঝে ৩ মাসের একত্রে জনপ্রতি ৬০০টাকা করে, মাধ্যমিক পর্যায়ে ১৫০জন শিক্ষার্থীর মাঝে ৩মাসের একত্রে জনপ্রতি ১৫০০টাকা এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৫২জন শিক্ষার্থীর মাঝে ৩মাসের একত্রে জনপ্রতি ২৪০০টাকা করে বিতরণ করা হয়েছে। শিক্ষা উপকরণ হিসাবে প্রাক-প্রাথমিক পর্যায়ে ২০জন শিক্ষার্থীর প্রত্যেককে ১টি করে প্যাকেজ (খাতা, জ্যামিতি বক্স, পেন্সিল, বল পয়েন্ট কলম, স্কুল ব্যাগ, হাত ধোয়ার সাবান) এবং মাধ্যমিক পর্যায়ে ৪০জন শিক্ষার্থীর মাঝে একই উপকরণ বিতরণ করা হয়।