শিবগঞ্জে ও ভোলাহাটে কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

29

২০২৪-২৫ অর্থবছরে খরিপ-১ আউশ মৌসুমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের প্রণোদনা কর্মসূচির আওতায় শিবগঞ্জে উফশী আউশ ও গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। আজ দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে এই বীজ ও রাসায়নিক সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা নির্বাহী কর্মকর্তা উজ্জল হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন, উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কৃষিবিদ সুনাইন বিন জামান। উপ-সহকারী কৃষি কর্মকর্তা আজম আলীর সঞ্চালনায় আরও বক্তব্য দেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস। অনুষ্ঠানে ১৪ হাজার কৃষকের প্রত্যেককে ৫ কেজি উফশী আউশ ধান বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি ও ৫’শ জন কৃষককে এক কেজি পেঁয়াজ বীজ, ২০ কেজি ডিএপি এবং ২০ কেজি এমওপি সার দেয়া হয়।

এদিকে, ভোলাহাট উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে উফশী আউশ ধান বীজ এবং পাট (আঁশ) বীজ ও সার বিতরণের উদ্বোধন করা হয়েছে। আজ সকালে উপজেলা কৃষি অফিসের সামনে নির্বাহী অফিসার তাহমিনা আক্তারের সভাপতিত্বে কৃষি প্রণোদনার সার ও বীজ বিতরণ করা হয়। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হেসেন, ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পিয়ার জাহান, গোহালবাড়ি ইউনিয়ন চেয়ারম্যান ইয়াশিন আলী শাহ, দলদলী ইউনিয়ন চেয়ারম্যান মোজাম্মেল হক চুটুসহ অন্যরা। স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সুলতান আলী বলেন, ভোলাহাট সদর ইউনিয়নে ৯’শ জন, গোহালবাড়ি ইউনিয়নে ৯’শ ৫০ জন, দলদলী ইউনিয়নে ৯’শ জন, জামবাড়িয়া ইউনিয়নে ৬’শ ৫০ জন ক্ষুদ্র প্রান্তিক কৃষক উল্লেখিত সুবিধা পাবেন। ভোলাহাট উপজেলায় মোট ৩ হাজার ৪’শ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের জন্য বীজ প্রণোদনা কর্মসূচির আওতায় প্রতিজন কৃষক প্রতি বিঘার জন্য ৫ কেজি আউশ ধান বীজ এবং ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার বিনামূল্যে সহায়তা হিসেবে ইউনিয়ন পর্যায়ে বিতরণ করা হবে।
অপরদিকে ১/২০২৩-২৪ মৌসুমে পাট (আঁশ) বীজ প্রণোদনা কর্মসূচির আওতায় ৫০ জন ক্ষুদ্র প্রান্তিক কৃষকের মাঝে বিতরণ করা হবে। প্রতি কৃষক প্রতি বিঘার জন্য পাট (আঁশ) বীজ ক্ষেত্রে এক কেজি পাট (আঁশ) বীজ বিনামূল্যে সহায়তা প্রদান পাবে।