জেলায় ভোক্তা অধিকার দিবস পালিত

156

মুজিববর্ষে শপথ করি ‘প্লাস্টিক দূষণ’ রোধ করি-এই স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে সেমিনার ও আলোচনা সভার মধ্য দিয়ে বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২১ পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
একই স্লোগানকে সামনে রেখে শিবগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। সেমিনারে সভাপতিত্ব করেন উপজেলা রির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বি।
উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব দেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম ও বাংলাদেশ জাসদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি আজিজুর রহমান আজিজ। এর আগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়।
এদিকে,  সকাল সাড়ে ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্র নাথ উরাঁও।
নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মোহম্মদ রবীন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে উপস্থিত ছিলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জহিরুল ইসলাম, ক্যাবের জেলা সভাপতি আব্দুল হান্নান, জেলা স্যানিটারী ইন্সপেক্টর কোবাদ আলী, জেলা চেম্বারের পরিচালক শহীদুল ইসলাম, জেলা মার্কেটিং অফিসার নুরুল ইসলাম সহ অন্যরা। অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, বিভিন্ন মার্কেট সমিতির নেতৃবৃন্দ, সাধারণ ভোক্তারা অংশগ্রহণ করেন।
সভায় ভোক্তা অধিকার সংরক্ষণে গৃহীত বিভিন্ন সিদ্ধান্ত ও বাস্তবায়ন ক্ষেত্রে বিস্তারিত তুলে ধরেন বক্তারা।
পরে বিকেল ৩ টা থেকে বর্ণাঢ্য ট্রাক শো এর আয়োজন করা হয়। ট্রাক শো শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে এবং সচেতনতামূলক গান পরিবেশন করে। এসময় ভোক্তাদের নিকট লিফলেট বিতরণ করা হয়। ট্রাক শোর অংশ হিসেবে বিশ্বরোড মোড় ও বারঘরিয়া মাঠে ভোক্তা অধিকার সম্পর্কিত গম্ভীরা পরিবেশন করা হয়।

 জেলার নাচোল উপজেলায় িআজ সেমিনার ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসন উপজেলা পরিষদ মিলনায়তনে এই কর্মসূচির আয়োজন করে। কর্মসূচিতে ক্রেতা-বিক্রেতা ও হোটেল মালিকরা অংশগ্রহণ করেন।
উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের। অন্যদের মাঝে বক্তব্য দেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খাদিজা বেগম, কৃষি কর্মকর্তা বুলবুল আহমেদ, ওসি সেলিম রেজা, উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার মতিউর রহমান। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন পল্লী উন্নয়ন অফিসার হারুন-অর-রশিদ।
প্রধান অতিথি ভোক্তা অধিকার কি, আইনের উদ্দেশ্য, ভোক্তা কে, ভোক্তার দায়িত্ব, বিক্রেতা কে, ভোক্তা অধিকার বিরোধী কার্যক্রম ও অপরাধ ভোক্তা অধিকার সংক্রান্ত বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।