জীবনে বরকত লাভের উপায়

66

বরকত বহুল ব্যবহৃত একটি শব্দ। এর আভিধানিক অর্থ কল্যাণ, সাফল্য, অবিচলতা ও প্রবৃদ্ধি। পরিভাষায় বরকত বলতে আল্লাহর বিশেষ কল্যাণ লাভ করা। অর্থাৎ অল্প হোক বা বেশি হোক কোনো বিষয়ে বিশেষ কল্যাণ লাভ করা যা সবার জন্য ইহকাল ও পরকালে উপকার বয়ে আনে।

(মুখতারুস সিহাহ, পৃষ্ঠা  ৪৯)
পবিত্র কোরআনের অসংখ্য স্থানে বরকত অর্থে বিভিন্ন শব্দ ব্যবহৃত হয়েছে। বস্তু, স্থান, সময়সহ নানা ক্ষেত্রে এর ব্যবহার দেখা যায়। বরকত শব্দ থেকে উদ্ভূত তাবারাকা শব্দটি আল্লাহর অপরিসীম ক্ষমতা বর্ণনার ক্ষেত্রে বর্ণিত হয়েছে। ইরশাদ হয়েছে, ‘বরকতময় তিনি, যিনি সত্য-মিথ্যার পার্থক্যকারী গ্রন্থ তাঁর বান্দার ওপর অবতীর্ণ করেছেন, যেন তা বিশ্ববাসীর জন্য সতর্ককারী হয়।

’ (সুরা ফুরকান, আয়াত  ১)
অন্যত্র ইরশাদ হয়েছে, ‘বরকতময় তিনি, যিনি নভোমণ্ডলে তারকাপুঞ্জ সৃষ্টি করেছেন এবং তাতে প্রদীপ ও দীপ্তিমান চাঁদ রেখেছেন। ’ (সুরা ফুরকান, আয়াত  ৬৭)

আরো ইরশাদ হয়েছে, ‘বরকতময় সেই সত্তা, যার হাতে রয়েছে সর্বময় ক্ষমতা, যিনি সব বিষয়ে সর্বশক্তিমান। ’ (সুরা মুলক, আয়াত  ১)

বরকতপূর্ণ স্থান  অনেক সম্মানিত বস্তু ও স্থানকে বরকতপূর্ণ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। তা হলো—

এক. মক্কা নগরী  মক্কা নগরীকে বরকতপূর্ণ স্থান হিসেবে উল্লেখ করা হয়েছে।

ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই মানবজাতির জন্য নির্মিত প্রথম গৃহ বাক্কায় অবস্থিত, তা বরকতময় ও বিশ্ববাসীর জন্য দিশারি। ’ (সুরা আলে-ইমরান, আয়াত  ৯৬)
তিন. শাম অঞ্চল  কোরআনে শাম অঞ্চলকে বরকতপূর্ণ স্থান বলা হয়েছে। ইরশাদ হয়েছে, ‘যে সমপ্রদায়কে দুর্বল মনে করা হতো (বনি ইসরাঈল জাতি) তাদের আমি পূর্ব ও পশ্চিমের (অর্থাৎ শাম ও মিসরীয় অঞ্চল) উত্তরাধিকারী করি, যেখানে আমি বরকত প্রদান করেছি …। ’ (সুরা আরাফ, আয়াত  ১৩৭)

চার. বাইতুল মোকাদ্দাস  বাইতুল মোকাদ্দাস অঞ্চল একটি বরকতপূর্ণ এলাকা। ইরশাদ হয়েছে, ‘এবং সুলায়মানের জন্য বায়ুকে নিয়ন্ত্রিত করেছিলাম, তা তার আদেশে ওই অঞ্চলে প্রবাহিত হতো, যা আমি বরকতপূর্ণ করেছি, সব বিষয়ে আমি সম্যক অবগত।

’ (সুরা আম্বিয়া, আয়াত  ৮১)
পাঁচ. মসজিদুল আকসার চারপাশ  পবিত্র মসজিদুল আকসার চারপাশ একটি বরকতপূর্ণ অঞ্চল। ইরশাদ হয়েছে, ‘পবিত্র সেই সত্তা, যিনি তাঁর বান্দাকে এক রাতে মসজিদুল হারাম থেকে মসজিদুল আকসায় ভ্রমণ করিয়েছেন, যার চারপাশ আমি বরকতপূর্ণ করেছি, যেন আমি তাকে আমার নিদর্শন দেখাতে পারি…। ’ (সুরা বনি ইসরাঈল, আয়াত  ১)

ছয়. মিসরের সাইনা অঞ্চল  কোরআনে মিসরের সাইনা অঞ্চলকে বরকতপূর্ণ বলা হয়েছে। ইরশাদ হয়েছে, ‘মুসা (আ.) আগুনের কাছে পৌঁছলে বরকতপূর্ণ অঞ্চলের উপত্যকার দক্ষিণ পাশ থেকে ডেকে বলা হলো, হে মুসা, আমিই আল্লাহ, যিনি বিশ্বজগতের প্রতিপালক। ’ (সুরা কাসাস, আয়াত  ৩০)

পবিত্র কোরআন, বৃষ্টির পানি ও জাইতুনগাছকে বরকতপূর্ণ বস্তু হিসেবে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া লাইলাতুল কদরকে বরকতপূর্ণ রাত বলা হয়েছে।

এক. কোরআন  পবিত্র কোরআনকে বরকতপূর্ণ বলা হয়েছে। ইরশাদ হয়েছে, ‘এই কিতাব আমি অবতীর্ণ করেছি তা বরকতপূর্ণ, সুতরাং এর অনুসরণ কোরো এবং সতর্ক হও, যেন তোমাদের ওপর অনুগ্রহ করা হয়। ’ (সুরা আনআম, আয়াত  ১৫৫)

দুই. বৃষ্টির পানি  পবিত্র কোরআনে বৃষ্টির পানিকে বরকতপূর্ণ বলা হয়েছে। ইরশাদ হয়েছে, ‘আমি আকাশ থেকে বরকতপূর্ণ বৃষ্টি বর্ষণ করি এবং তা দিয়ে বাগান ও পরিপক্ব শস্য উৎপন্ন করি। ’ (সুরা কাফ, আয়াত  ৯)

তিন. জাইতুনগাছ  জাইতুনগাছ একটি বরকতপূর্ণ গাছ। ইরশাদ হয়েছে, ‘আল্লাহ আকাশমণ্ডলী ও ভূমণ্ডলের নুর বা জ্যোতির মতো, তার নুরের উপমা হলো, একটি দীপাধার, যার মধ্যে একটি প্রদীপ আছে, প্রদীপটি একটি কাচের আবরণের মধ্যে স্থাপিত, কাচের আবরণটি উজ্জ্বল নক্ষত্র সদৃশ, তা বরকতপূর্ণ জাইতুনগাছের তেল দিয়ে জ্বালানো হয়, যা প্রাচ্য ও প্রতীচ্যের নয়, আগুন তা স্পর্শ না করলেও এর তেল উজ্জ্বল আলো দান করে …। ’ (সুরা নুর, আয়াত  ৩৫)

চার. কদরের রাত  লাইলাতুল কদর বা কদরের রাত একটি বরকতপূর্ণ রাত। এ রাতে পবিত্র কোরআন অবতীর্ণ হয়েছে। ইরশাদ হয়েছে, ‘আমি তা (কোরআন) কদরের রাতে অবতীর্ণ করেছি। ’ (সুরা কদর, আয়াত  ১)

জীবনে বরকত লাভের কয়েকটি আমল  কোরআন ও হাদিসে বরকত লাভের কয়েকটি আমল বর্ণিত হয়েছে। নিম্নে কয়েকটি উল্লেখ করা হলো—

এক. আল্লাহর প্রতি আস্থা ও বিশ্বাস  আল্লাহর ওপর আস্থা ও বিশ্বাসের মাধ্যমে জীবনে সব বরকত লাভ করা যায়। কোরআনে ইরশাদ হয়েছে, ‘সেসব জনপদের অধিবাসীরা ঈমান আনলে এবং তাকওয়া অবলম্বন করলে আমি তাদের জন্য আকাশমণ্ডলী ও পৃথিবীর অনেক বরকত উন্মুক্ত করতাম, তবে তারা তা প্রত্যাখ্যান করেছিল, তাই আমি তাদের কৃতকর্মের জন্য তাদের শাস্তি দিয়েছি। ’ (সুরা আরাফ, আয়াত  ৯৬)

দুই. কোরআন তিলাওয়াত  কোরআন একটি বরকতপূর্ণ গ্রন্থ। তাই তা পাঠ করলে বরকত লাভ করা যায়। ইরশাদ হয়েছে, আমি এই বরকতপূর্ণ কিতাব অবতীর্ণ করেছি, তা আগের কিতাবের সত্যায়নকারী এবং আপনি তা দিয়ে মক্কা ও এর চারপাশের এলাকার মানুষকে সতর্ক করবেন …। ’ (সুরা আনআম, আয়াত  ৯২)

তাই হাদিসে কোরআন পাঠ করা ও না করাকে জীবন ও মৃত্যুর সঙ্গে তুলনা করা হয়েছে। আবু মুসা আশয়ারি (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘যে ঘরে আল্লাহর জিকির করা হয় এবং যে ঘরে আল্লাহর জিকির করা হয় না উভয়ের উদাহরণ হলো, জীবিত ও মৃতের মতো। ’ (বুখারি, হাদিস  ৬৪০৭)

তিন. সামাজিক সম্পর্ক বৃদ্ধি  এর মধ্যে অন্যতম হলো আত্মীয়-স্বজনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা। রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি চায় তার জীবিকা প্রশস্ত হোক এবং আয়ু বৃদ্ধি পাক, সে যেন আত্মীয়তার বন্ধন অক্ষুণ্ন রাখে। ’ (বুখারি, হাদিস  ৫৯৮৬)

চার. তা ছাড়া বেচাকেনায় সহজতা অবলম্বন করাও বরকত লাভের অন্যতম উপায়। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘ক্রেতা-বিক্রেতা পরস্পর থেকে বিচ্ছিন্ন হওয়ার আগ পর্যন্ত তাদের পণ্যের (নেওয়া ও না নেওয়ার) এখতিয়ার রয়েছে। যদি তারা সত্য বলে ও পণ্যের দোষত্রুটি স্পষ্ট করে, তবে তাদের বেচাকেনায় বরকত দান করা হয়। আর যদি তারা মিথ্যা বলে এবং দোষত্রুটি গোপন করে, তাদের বেচাকেনার বরকত কেড়ে নেওয়া হয়। ’ (বুখারি, হাদিস  ২১১০)

পাঁচ. সময়ের সদ্ব্যবহার করা  সময়ের সদ্ব্যবহার করে কাজ করলে তাতে বরকত হয়। সুস্থ জীবনের জন্য রাতের বিশ্রাম করা এবং ভোর থেকে কাজ করা উচিত। কারণ এ সময় মানুষের দেহ-মন সতেজ থাকে এবং কাজে গতি আসে। তাই রাসুল (সা.) সকালের কাজের জন্য বরকতের দোয়া করেছেন। রাসুল (সা.) বলেছেন, ‘হে আল্লাহ, আপনি আমার উম্মতকে ভোরের বরকত দান করুন। ’

ছয়. বরকতের জন্য দোয়া করা  জীবনে বরকত লাভের বড় উপায় হলো দোয়া করা। কারণ নবী, রাসুলসহ সবাই বরকতের জন্য দোয়া করেছেন। নুহ (আ.) জাহাজে আরোহণের পর বরকতপূর্ণ স্থানে অবতরণের জন্য দোয়া করেছেন। ইরশাদ হয়েছে, ‘এবং আপনি বলুন, হে আমার রব, আমাকে বরকতপূর্ণ স্থানে অবতরণ করাবেন এবং আপনি শ্রেষ্ঠ অবতরণকারী। ’ (সুরা মুমিনুন, আয়াত  ২৯)।