২ লাখ শিশুকে খাওয়ানো হলো

143

সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জেও শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। শনিবার চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন, ৩৩৮ সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি।
এ সময় উপস্থিত ছিলেন, সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল মাতিনসহ অন্যরা।
সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জে এবার ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী ২ লাখ ৭ হাজার ১৮৮ শিশু এর আওতাভুক্ত ছিল। এর মধ্যে ৬-১১ মাস বয়সী ২৪ হাজার ৭৫৩ জনকে নীল রঙের ও ১২-৫৯ মাস বয়সী ১ লাখ ৮২ হাজার ৪৩৫ জন শিশুকে লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়।
সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলে। এ-কর্মসূচি বাস্তবায়নে ভলেন্টিয়ার হিসেবে কাজ করেছেন ২ হাজার ৪০২ জন।

 গোমস্তাপুর উপজেলার ৮ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার ১৯৩ টি কেন্দ্রে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে আজ মোট ৩৪ হাজার ৩’শ ৯৭ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। এরমধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশু রয়েছে ৪ হাজার ৭৪ জন  এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩০ হাজার ৩’শ ২৩ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। এ কাজে স্বেচ্ছা-সেবকসহ ৪ শত ৬৪ জন কর্মী নিয়োজিত ছিল। উল্লেখ্য  এ ক্যাম্পেইনে ৬ থেকে ১১ মাস বয়সী ৪ হাজার ১’শ ৩১ জন ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩০ হাজার ৫’শ ৬৭ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়।