যেসব কাজ নয় বিচ্ছেদের পর

46

সম্পর্কে বিচ্ছেদের পর অনেকেই নিজেকে অনেক কিছু থেকে দূরে সরিয়ে রাখেন। আবার অনেকে নানা কাজে মন দেন। এ সময় নিজের ভেতরের কষ্ট আর পাঁচজনের থেকে লুকিয়ে রাখতে নতুন নতুন পথ খোঁজেন কেউ কেউ। জেনে নিন, বিচ্ছেদের পর কোন কাজগুলো করলে পরবর্তী সময়ে আফসোস করবেন কিংবা আপনারই ক্ষতি হতে পারে:

জীবন সম্পর্কে হতাশ হয়ে পড়া : সম্পর্কের কারণে মানুষ হতাশ হয়ে যায়। কোনও ঘটনার প্রেক্ষিতে সিদ্ধান্ত না নেওয়াই ভালো। নিজে নিজে চেষ্টা করে বা অন্যের সাহায্য নিয়ে এই হতাশা থেকে বের হয়ে আসার চেষ্টা করতে হবে। একটি সম্পর্ক টিকল না মানেই জীবনের সব শেষ নয়। এর পরেও আপনার জন্য অপেক্ষা করতে পারে একটি সুন্দর জীবন। রোজকার কাজে মন দিতে না পারলে পরামর্শ নিন চিকিৎসকের।

কড়া ডায়েট বা অতিরিক্ত শরীরচর্চা : বিচ্ছেদের যন্ত্রণা ভুলতে অনেকেই স্বাস্থ্যকর জীবনযাপনে মন দেন। স্বাস্থ্যকর জীবনযাপন করতে গিয়ে হয় কড়া ডায়েট কিংবা অতিরিক্ত শরীরচর্চা শুরু করেন। শরীরচর্চা বেশি করলে নির্দিষ্ট সময় পর শারীরিকভাবে খারাপ প্রভাব ফেলে। সুস্থ হতে চাইলে পুষ্টিবিদের পরামর্শ মেনে ডায়েট করতে পারেন। আর শরীরচর্চার ক্ষেত্রেও ফিটনেসবিদের নজরদারিতে ধীরে ধীরে সময়ের মাত্রা বাড়াতে হবে।

একাকি থাকা : বিচ্ছেদের যন্ত্রণায় অনেকে নিজেকে ঘর-বন্দি করে ফেলেন। বাইরে বের হতে চান না, কোনো সামাজিক অনুষ্ঠানে যোগ দিতে চান না অনেকে। একাকীত্ব কিন্তু বিচ্ছেদের যন্ত্রণা মোটেও ভুলতে দেবে না। বরং পরিবার, আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধবের সঙ্গে সময় কাটালে দ্রুত সেই যন্ত্রণা থেকে বেরিয়ে আসতে পারবেন।

নিজেকে অতিরিক্ত ব্যস্ত রাখা : অতীতকে ভুলতে অনেকেই কাজের অতিরিক্ত চাপ নিয়ে ফেলেন। আবার কেউ সারাক্ষণ ঘুরে বেড়ান বাইরে বাইরে, কেউ আবার সারাক্ষণ নিজের পছন্দের কাজে ডুবে থাকেন। অতিরিক্ত কোনও কিছুই ভাল ফলাফল আনে না। তাই চেষ্টা করুন পেশা ও নেশার মধ্যে ভারসাম্য রেখে চলতে।