যা করবেন ব্যবসার চাপে ক্লান্ত?

71

প্রতিটি ব্যবসায়ীর কাছে তার ব্যবসা তার সন্তানের মত। শূন্য থেকে শুরু করে তিলে তিলে তৈরি করা ব্যবসার প্রতি তাদের মায়া কাজ করে। তাই কাজ থেকে দূরে থাকা তাদের জন্য কঠিন। তবে কিছু কিছু ক্ষেত্রে অতিরিক্ত কাজের কারণে মানসিক ও শারীরিক ক্লান্তি আসতে পারে। ফলে কাজের প্রতি মানসিক দূরত্ব তৈরি হতে পারে। রাগ, উদ্বেগ, বিষন্নতা, ঘুম কম হওয়া ইত্যাদি সমস্যা তৈরি হয়। একঘেয়েমি ভাব চলে আসে। এই অবস্থাকে বলা হয় বার্নআউট।

বার্নআউটের ফলে দীর্ঘমেয়াদী মানসিক সমস্যা সৃষ্টি হতে পারে। এমনকি মাথা ব্যথা, হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। তাই বার্নআউট থেকে বাঁচতে ৫টি কৌশল মেনে চলা জরুরি।
১. গোছানো
কাজের সময় প্রয়োজনীয় জিনিস অগোছালো থাকলে মানসিক চাপের সৃষ্টি হয়।ফলে কাজের প্রতি মনোযোগ দেওয়া সম্ভব হয় না। প্রয়োজনীয় জিনিস হাতের কাছে না থাকলে বিরক্তি ও রাগ তৈরি হতে পারে। তাই আপনার প্রয়োজনীয় ফাইল এবং অন্যান্য জিনিস গুছিয়ে রাখুন। কাজের ক্ষেত্রে ফাইল, কম্পিউটার ডেটা গোছানোর জন্য সময় নিলে মানসিক চাপ থেকেও মুক্তি পাওয়া যায়।
২. অগ্রাধিকার

প্রতিদিন করার মতো হাজারটা কাজ থাকে আমাদের হাতে। তবে একবারে সব কাজ করা সম্ভব নয়। অতিরিক্ত কাজ আমাদের শরীর ও মনের উপর নেতিবাচক প্রভাব ফেলে। তাই প্রতিদিন গুরুত্ব অনুসারে কাজের তালিকা তৈরি করতে হবে। একই দিনে অনেক বেশি কাজ না করে ২-৩ টি কাজকে অগ্রাধিকার দিন।

৩. সময় নির্ধারণ
প্রতিটি কাজের জন্য নির্দিষ্ট সময়সূচি নির্ধারণ করুন। এবং প্রতি কাজের মাঝে অন্তত ৩০ মিনিটের বিরতি রাখুন। এই সময়কে অন্য ভাবে ব্যয় করুন। আপনি এ সময়ে হালকা চলাফেরা করতে পারেন। বা ব্যবসার কাজের বাইরে কিছু করতে পারেন।

৪. চাপ সৃষ্টি কারী বিষয় গুলো চেনা
ব্যবসায়ে এমন কিছু কাজ থাকে যা আপনি পছন্দ করেন না। এবং এই কাজ গুলো পরবর্তীতে আরো বেশি যন্ত্রনাদায়ক হয়। তাই এগুলোকে চিহ্নিত করতে হবে। এবং এগুলো মোকাবেলার জন্য সঠিক পরিকল্পনা করতে হবে।

৫. না বলতে শিখুন
কাজ প্রত্যাখান করা সহজ নয়। তবে মনের বিরুদ্ধে কোন কাজ করলে তার ফলাফল ভালো হয় না। জোর করে কোন কাজ করলে মনের উপর চাপ পরে। তাই আপনি যে কাজটি করতে চান না তা না করাই উচিত। পছন্দমত কিছু ক্লাইন্ট তৈরি করুন এবং সেই কাজের ক্ষেত্রে সব দিক বিবেচনা করে পরিকল্পনা গ্রহন করুন। আর যদি প্রজেক্ট পছন্দ না হয় তবে সরাসরি সেই কাজ করা থেকে নিজেকে বিরত রাখুন।