জন্মাবে গাছ পাতা দিয়েই

76

শৌখিনতা থেকে অনেকে আজকাল ঘরের ভেতর বাগান করার চেষ্টা করেন। বাগান করার মাধ্যমে ঘরের পরিবেশের নির্মলতা নিশ্চিতকরণের প্রচেষ্টাও থাকে। অনেকে নিজেই ঘরের ভেতর গাছ বীজ থেকে চারা বানানোর চেষ্টা করেন। কিন্তু ভালো বীজ সংগ্রহ ও বীজ থেকে চারা গজানোর প্রক্রিয়াটি সহজ নয়। কিন্তু সব গাছের ক্ষেত্রে বীজের প্রয়োজন হয় না। কিছু গাছ পাতা দিয়েই জন্মানো সম্ভব। ইনডোর প্লান্টের ক্ষেত্রে যেসব গাছের বীজ প্রয়োজন হয় না সেসব গাছ নিয়েই আজকের আলোচনা।

অ্যালোভেরা
কটি অ্যালোভেরার পাতা নিন ও কিছু সময় শুকানোর জন্য ছায়ায় রাখুন। এরপরে কাটা পাতার নীচের অংশ শুকিয়ে গেলে টবে রোপণ করুন। প্রতিদিন এর ওপর অল্প অল্প পানি দিতে থাকুন। কিছুদিনের মধ্যেই দেখবেন নতুন পাতা উঁকি দিচ্ছে। অ্যালোভেরার ওষুধি গুণ রয়েছে। আর সেটি আপনার জন্যও অনেক ভালো। বাড়িতেই অ্যালোভেরা চাষ করতে পারা ভালো একটি সুবিধা।
রাবার গাছ
টবে মাটি দিয়ে ভর্তি করে নিন। তারপর রাবার গাছের পাতা টবে রোপণ করুন ও পানি ছিটিয়ে দিন। এরপর টবটিকে রৌদ্রোজ্জ্বল জায়গা থেকে দূরে রাখুন যেখানে প্রচুর আলো রয়েছে। ১৫-২০ দিনের মধ্যে গাছ বড় হতে শুরু করবে। রাবার গাছ বাড়ির ভেতর লাগালে সুবিধা কি? ঘরের বাতাস পরিশোধনের কাজটি করে রাবার গাছ।
বেলি ফুল
একটু পরিচিত প্লান্টের দিকে এবার তাহলে তাকানো যাক। বেলির সুঘ্রাণ তো সবারই পছন্দ। একটি মাঝারি আকারের টবে কম্পোস্ট মিশ্রিত মাটি দিয়ে ভরাট করুন। এরপর তাতে পুরনো বেলি ফুল গাছ থেকে একটি ডাল নিন। তারপর এই ডাল টবে রোপণ করে পানি দিন। পাত্রটি এমন জায়গায় রাখুন যেখানে গাছটি হালকা সূর্যের আলো ও বাতাস পাবে। মাসখানেকের মধ্যে নতুন গাছ গজাবে।
স্নেক প্লান্ট
ইনডোর প্লান্টের মধ্যে স্নেক প্ল্যান্ট ব্যাপক জনপ্রিয়। এই গাছ গজানোর জন্য আসলে কোনো বীজের প্রয়োজন হয় না। স্নেক প্ল্যান্টের একটি বড় পাতা নিতে হবে। এরপর পাতাটিকে দুই ভাগে কেটে নিন। টবে রাখা মাটিতে রোপণ করুন। এরপর পানি ছিটিয়ে দিন। এক মাসের মধ্যেই নতুন স্নেক প্ল্যান্ট তৈরি হয়ে যাবে।