বেগম রোকেয়া দিবস: চাঁপাইনবাবগঞ্জে জয়িতাদের সংবর্ধনা

52

চাঁপাইনবাবগঞ্জে জেলা ও উপজেলা পর্যায়ে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জয়িতা অন্বেষণে বাংলাদেশ কার্যক্রমের আওতায় জয়িতাদের সংবর্ধনা দেয়া হয়েছে। শনিবার দুপুরে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর জেলা ও সদর উপজেলা পর্যায়ে ১০ জন জয়িতাকে সংবর্ধনা প্রদান করে। জেলা পর্য়ায়ে সংবর্ধিত জয়িতারা হলেন অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী মোসা. দিলনাজ খানম, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী মোসা. সিফাত আরা, সফল জননী মোসা. গোলসানারা বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করা নারী মোসা. হুসনেয়ারা বেগম এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা জান্নাতুন নাঈম মুন্নি।
সদর উপজেলায় ৫ জন জয়িতা হলেনÑ অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী মাহমুদা শারমীন, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী মোসা. মরিয়ম নেসা, সফল জননী মোসা. শওকত আরা, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করা নারী আসমা ঠাকুর ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা মোসা. শওকত আরা। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। অতিরিক্ত জেলা প্রশাসক আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোটে আবদুস সামাদ, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান ইয়াসমিন সুলতানা রুমাসহ অন্যরা। সূচনা বক্তব্য দেনÑ মহিলা বিষয়ক অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক প্রভাতী মাহাতো। জয়িতারা তাদের জীবন সংগ্রামের কথা তুলে ধরেন এবং বক্তারা বেগম রোকেয়ার কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন।

পরে জয়িতাদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেয়া হয়।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে নানা আয়োজনে বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
গতকাল শনিবার সকালে শোভাযাত্রাটি উপজেলা চত্বর থেকে বের হয়ে ওই এলাকার সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে সভাকক্ষে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিশাত আনজুম অনন্যা।
সাংবাদিক সারওয়ার জাহান সুমনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেনÑ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা পঙ্কজ কুমার দাস। অন্য অতিথিদের মধ্যে বক্তব্য দেনÑ সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল ফেরদৌস, উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আসাদুল্লাহ আহমদ, জয়িতা মাসিয়া খাতুন ও সুরমা বেগম। পরে প্রধান অতিথি নিশাত আনজুম অন্যন্যা উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ ৫ জয়িতাকে সম্মাননা স্মারক তুলে দেন।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। শনিবার সকাল ১০টায় উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও জয়িতাদের সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়।
উপজেলা মিনি কনফারেন্স রুমে রোকেয়া দিবসের ওপর আলোচনা করা হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন। বক্তব্য দেনÑ সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান সরকার, মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, নেজামপুর আলিম মাদ্রাসার সাবেক অধ্যক্ষ নুরুল আওয়াল, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খান, নাচোল সরকারি কলেজের প্রভাষক আজিজুর রহমান।
পরে উপজেলার ৫ জন জয়িতাকে সম্মননা ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।
৫ জয়িতা হলেন অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী বেবীয়ারা খাতুন, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী কংকাবতী দেবী, সফল জননী মোসা. সুফিয়া খাতুন, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করা মানসুরা খাতুন ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা নাচোল উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাইম মুন্নি।