নাচোলে পুষ্টিবাগান বিষয়ে উঠান বৈঠক

68

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার সবদলপুর গ্রামে অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় ২০২৩-২৪ অর্থবছরে পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্পের আওতায় উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
রবিবার নাচোল উপজেলা কৃষি অফিসের আয়োজনে উঠান বৈঠকে প্রধান অতিথি হিসেবে প্রকল্প কার্যক্রম পরিদর্শন ও ক্ষুদ্র কৃষকদের সঙ্গে মতবিনিময় করেনÑ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার। এ সময় উপস্থিত ছিলেনÑ নাচোল উপজেলা কৃষি অফিসার সল্হে আকরাম ও সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আমিনুল ইসলাম।
এ সময় ড. পলাশ সরকার বলেন, বর্তমান সরকার অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনাসহ প্রতি ইঞ্চি জমিতে আবাদ করতে এবং খাদ্য নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যাচ্ছেন। এই প্রকল্পের আওতায় গ্রামের মানুষ বসতবাড়ির আঙিনায়, পুকুর, খালের পাড়ে, বাড়ির আশপাশে ছায়াযুক্ত ব্যবহৃত ও অনাবাদি জমিতে শাকসবজি ও ফলমূল উৎপাদন করবেন। এতে মানুষের পুষ্টিহীনতা দূর হওয়ার পাশাপাশি খাদ্য নিরাপত্তাও নিশ্চিত হবে। একজন কৃষক সারা বছরই খামার থেকে কিছু না কিছু পাবেনই। তিনি কৃষকদের আরো উন্নয়নে করণীয় সম্পর্কে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।
পলাশ সরকার আরো বলেন, এই প্রকল্প হতে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এতে করে বসতবাড়ির আঙিনা বা নিকটস্থ পতিত জমি ব্যবহার করে শাকসবজি উৎপাদনের মাধ্যমে স্বল্প খরচ ও শ্রমে পরিবারের পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি অতিরিক্ত সবজি বিক্রি করে বাড়তি আয় সম্ভব হবে।
উঠান বৈঠক শেষে পুষ্টি পরিবারের মধ্যে পুষ্টি প্লেট ও পুষ্টি কার্ড এবং বিভিন্ন সবজির বীজ ও ফলদ চারা বিতরণ করেন।