নাচোলে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত

94

‘গর্ভকালে চারবার সেবা গ্রহণ করি-নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করি’- এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার নেজামপুর মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নিরাপদ মাতৃত্ব দিবস-২০২৩ পালিত হয়েছে। রবিবার সকালে দিবসটি উপলক্ষে গর্ভকালীন স্বাস্থ্যসেবা বিষয়ক সচেতনতা বৃদ্ধিমূলক ক্যাম্পেইন ও হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ হেলথ ওয়াচ ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সহোযোগিতায় হেলথ ক্যাম্পের আয়োজন করে নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরাম।
হেলথ ক্যাম্পের আলোচনা সভায় সভাপতিত্ব করেন নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি ও নাচোল সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ হাফিজুর রহমান।
এসময় অন্যদের মধ্যে বক্তব্য দেন- প্রয়াস হসপিটালের আবাসিক মেডিকেল অফিসার ডা. সুফিয়া খাতুন তমা, নেজামপুর মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. নবীউল ইসলাম, পরিবার পরিকল্পনা পরিদর্শক বুদ্ধদেব বর্মন, নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের স্বাস্থ্যসেবা বিষয়ক সম্পাদক আব্দুর রহমান মানিক।
অনুষ্ঠান সঞ্চালনা করেন নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সাধারণ সম্পাদক ও প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক ফারুক আহমেদ। এসময় আরো উপস্থিত ছিলেন- প্রয়াস হসপিটালের সহকারী ব্যবস্থাপক শামীম আলম, প্রয়াসের অফিসার শাহরিয়ার শিমুল, সমৃদ্ধি কর্মসূচির সমাজ উন্নয়ন কর্মকর্তা তৌহিদুল ইসলাম, সমৃদ্ধি কর্মসূচির স্বাস্থ্য কর্মকর্তা ডা. ওলিউল্লাহ, স্বাস্থ্য পরিদর্শক বিলকিস ও দিলারা, নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সমন্বয়কারী শ্যামল বর্মন, সদস্য নায়েমা খাতুনসহ অন্যরা।
হেলথ ক্যাম্পে গর্ভবতী মায়েদের স্বাস্থ্য চেকআপ ও ব্লাড গ্রুপিং করা হয়।