নতুন প্রজন্মকে শুদ্ধভাবে বাংলাভাষা চর্চার আহ্বান জেলা প্রশাসক গালিভ খাঁনের

86

মহান ভাষা আন্দোলনে চাঁপাইনবাবগঞ্জের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল উল্লেখ করে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন, চাঁপাইনবাবগঞ্জের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম ডা. আ.আ.ম. মেসবাহুল হক বাচ্চু ডাক্তার, মরহুম অ্যাডভোকেট ওসমান গণি ও বিশিষ্ট নাট্যকার মমতাজ উদদীন আহমদ ভাষা সৈনিক ছিলেন। তাঁরা সবাই ভাষা সৈনিক, আন্দোলন সংগ্রাম করেছেন, আন্দোলন সংগঠিত করেছেন। কাজেই ভাষা আন্দোলনে এই জেলার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি জেলা প্রশাসনের দুদিনব্যাপী একুশের কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত আলোচনা পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক নতুন প্রজন্মকে বাংলাভাষা ভালোভাবে জানা এবং শেখার আহ্বান জানিয়ে বলেন- তোমাদের মাঝে আমরা বেঁচে থাকব, তোমাদের হাত ধরে একটি উন্নত স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে, তোমাদেরকেই সামনে রেখে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্ন দেখছেন একটি উন্নত সমৃদ্ধ দেশ হবে বাংলাদেশ এবং সেই উন্নত স্বপ্নের বাংলাদেশের মূল কাণ্ডারি তোমরা। সুতরাং মহান মুক্তিযুদ্ধের চেতনা এবং ভাষা আন্দোলনের চেতনা তোমাদের অন্তরে থাকা উচিত। সময় এসেছে বাংলা ভাষাকে শুদ্ধভাবে জানা এবং চর্চা করার।
বিকাল ৪ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু মঞ্চে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রওশন আলী। এসময় জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. রুহুল আমিন উপস্থিত ছিলেন।
আলোচনা শেষে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চিত্রাঙ্কন, রচনা, কবিতা, হাতের সুন্দর লেখাসহ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। পরে সন্ধায় স্থানীয় শিল্পিদের নিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।