নখের রঙ পরিবর্তনের কারণ এবং প্রতিকার

523

নখের রঙ পরিবর্তন হলে এটা কোন স্বাস্থ্য সমস্যার কারণে হতে পারে তা প্রথমেই মনে আসেনা কারো। কিন্তু হাত ও পায়ের নখের রঙ পরিবর্তন হয়ে যাওয়া গভীর কোন স্বাস্থ্য সমস্যার শক্তিশালী নির্দেশক। নখ হলুদ হয়ে যাওয়ার কারণ ও এর প্রতিকারের বিষয়ে জানবো আজ।
নখের রঙ পরিবর্তন হওয়ার কারণগুলো হচ্ছে: যকৃতের রোগ (জন্ডিস), ফুসফুসের রোগ (অক্সিজেনের অভাবে নখের রঙ হলুদ হয়ে যেতে পারে), ডায়াবেটিস, কিডনি রোগ (এতে রক্তে বিলিরুবিনের পরিমাণ বৃদ্ধি পায় বলে নখ হলুদ হয়ে যায়), ভিটামিনের ঘাটতি (বিশেষ করে আয়রন ও জিংক), বায়ু চলাচলের পথ ক্ষতিগ্রস্থ হওয়া (ব্রংকাইয়েকটাসিস), ফুসফুসের সংক্রমণ (টিউবারকুলোসিস), থাইরয়েডের সমস্যা, সোরিয়াসিস ইত্যাদি। এই স্বাস্থ্য সমস্যাগুলো এছাড়াও আরো যে কারণে নখ হলুদ হয়ে যায় সেগুলো হচ্ছে :

ছত্রাকের সংক্রমণ
সাধারণত ছত্রাকের সংক্রমণের কারণেও নখ হলুদ হতে পারে। গরমে ও আদ্র আবহাওয়ায় ছত্রাকের বংশবৃদ্ধি হয় দ্রুত। নখে ছত্রাকের সংক্রমণ হলে আঁশের মত ওঠে আসে এবং দুর্গন্ধ হয়।

অতিরিক্ত নেইল পলিশ ব্যবহার করা
কিছু নেইল পলিশ নখের অক্সিজেনের মাত্রা কমিয়ে দেয় বলে নখের রঙ নষ্ট হয়ে যেতে পারে। এজন্য কিছু সময় নেইল পলিশ ব্যবহার করা ছাড়া থাকুন।

ধূমপান
ধূমপানের কারণেও নখের রঙ নষ্ট হয়ে যেতে পারে। ধোঁয়া এবং ধোঁয়ায় উপস্থিত বিষাক্ত পদার্থ নখের রঙ নষ্ট হওয়ার জন্য দায়ী।
হলুদ নখের সমস্যা থেকে মুক্ত হওয়ার জন্য ব্যবহার করতে পারেন যে প্রাকৃতিক উপাদানগুলো সেগুলো হচ্ছে :

১। লেবু
লেবু প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে বলে নখের দাগ দূর করতে পারে। এছাড়া এটি অ্যাস্ট্রিজেন হিসেবে কাজ করে বলে নখের ছিদ্র এবং নখের নীচের অংশের সমস্যা সমাধানেও কাজ করে। হাত বা পায়ের নখের হলুদ দাগ দূর করতে লেবুর রসে ডুবিয়ে রাখুন আক্রান্ত নখ। তবে এজন্য ধৈর্য ধারণ করতে হবে, দুই এক দিনেই সমস্যার সমাধান হবেনা।

২। হাইড্রোজেন পার অক্সাইড
নখকে পরিষ্কার করতে পারে হাইড্রোজেন পার অক্সাইড। ধূমপান, নেইল পলিশ এবং অন্য সমস্যার কারণে নখ হলুদ হয়ে গেলে ব্যবহার করতে পারেন হাইড্রোজেন পার অক্সাইড। তবে ছত্রাকের সংক্রমণের ক্ষেত্রে এটা ব্যবহার করা যাবেনা। নখের হলুদ রঙ দূর করার জন্য ৩% হাইড্রোজেন পার অক্সাইড ব্যবহার করবেন। আধা কাপ পানিতে ৩-৪ চামচ হাইড্রোজেন পার অক্সাইড মিশিয়ে নিন। ভালোভাবে মিশিয়ে এই মিশ্রণে আপনার নখ ডুবিয়ে রাখুন ২ মিনিট যাবৎ। তারপর নরম টুথপেস্ট দিয়ে হালকাভাবে স্ক্রাব করে নিন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। নখের সঠিক রঙ না আসা পর্যন্ত সপ্তাহে ১ বার করে ব্যবহার করুন এটি।

৩। বেকিংসোডা
হলুদ নখকে ব্লিচ করার জন্য এবং নখের সঠিক রঙ ফিরে পাবার জন্য ব্যবহার করতে পারেন বেকিংসোডা। বেকিংসোডার সাথে অলিভ অয়েল ও পানি মিশিয়ে নিলে ময়েশচারাইজিং উপকারিতা পাবেন। ১ টেবিলচামচ বেকিংসোডা, আধা চাচামচ অলিভঅয়েল এবং ১ চা চামচ লেবুর রস মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্ট নখের উপর লাগিয়ে ৫ মিনিট রাখুন। তারপর উষ্ণ পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২ বার এটি ব্যবহার করুন।