ডিসেম্বরে মুক্তি পাচ্ছে যে ছবি?

264

প্রতি সপ্তাহের শুক্রবার নতুন ছবি মুক্তির চল। কোনো সপ্তাহে একাধিক ছবি মুক্তির ঘটনাও বিরল নয়। চলতি বছরে অক্টোবর মাতাচ্ছে ‘ঢাকা অ্যাটাক’, ‘ডুব’ ও ‘দুলাভাই জিন্দাবাদ’। এরই ধারাবাহিকতা থাকছে বছরের শেষ মাস ডিসেম্বরে। অন্তত সাতটি ভিন্ন স্বাদের ছবি মুক্তি পাবে এ মাসে। কোন কোন ছবিগুলো দেখবেন বলে ভাবছেন?
এবার ছবির তালিকাটা দেখা যাক। ‘ভালো থেকো’, ‘অন্তর জ¦ালা’, ‘চল পালাই’, ‘হালদা’, ‘গহীন বালুচর’, ‘জান্নাত’ এবং ‘আঁখি ও তার বন্ধুরা’। এখানে শেষের দুটি ছবি তৈরি হয়েছে সরকারি অনুদানে। বাণিজ্যিক ও বিকল্প ধারার পাঁচটি ছবির শিল্পী তালিকায় আছেন আরিফিন শুভ, মাহি, পরী মনি, সাইমন সাদিক, তমা মির্জা, শিপন, জায়েদ খান, জাহিদ হাসান, মোশাররফ করিম, তিশা, মিশা সওদাগর, সুবর্ণা মুস্তাফা, ফজলুর রহমান বাবুসহ আরও অনেকে।
আরিফিন শুভর ‘ঢাকা অ্যাটাক’ চতুর্থ সপ্তাহেও চলছে দেশের বেশ কিছু হলে। পাশাপাশি প্রদর্শিত হচ্ছে উত্তর আমেরিকায়। ‘ঢাকা অ্যাটাক’-এর সফলতার এক মাস পরই শুভর ‘ভালো থেকো’ মুক্তি পাচ্ছে ২২ ডিসেম্বর। এতে নায়কের বিপরীতে আছেন তানহা তাসনিয়া। গুরুত্বপূর্ণ চরিত্রে থাকছেন মিশা সওদাগর। ছবিটি প্রযোজনা করেছে টাইগার মিডিয়া।
‘চল পালাই’ ও ‘অন্তর জ¦ালা’ ছবির পোস্টারএকই প্রযোজনা প্রতিষ্ঠানের পরিবেশনায় ১ ডিসেম্বর মুক্তি পাবে তৌকীর আহমেদ নির্মিত ‘হালদা’। ‘অজ্ঞাতনামা’ আলোচিত হওয়ার কারণে তৌকীরের ‘হালদা’ নিয়েও প্রত্যাশা বেড়েছে সবার। ছবিতে অভিনয় করেছেন জাহিদ হাসান, মোশাররফ করিম, তিশা, রুনা খান, ফজলুর রহমান বাবু, সুজাত শিমুল প্রমুখ। ছবিটির একাধিক পোস্টার নজর কেড়েছে। পোস্টার তৈরি করেছেন বিপাশা হায়াত।
মাহিয়া মাহি ও সাইমন সাদিক জুটির ‘জান্নাত’ও মুক্তি পেতে যাচ্ছে ডিসেম্বরে। নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিকের ছবিটির কাজ মোটামুটি শেষ। অচিরেই মুক্তির তারিখ ঘোষণা করা হবে।
দেবাশীষ বিশ্বাসের নতুন ছবি ‘চল পালাই’। অভিনয় করেছেন শাহরিয়াজ, শিপন, তমা মির্জা, সাদেক বাচ্চু, রেবেকা, শিমুল খান, জাদু আজাদ ও আহমেদ শরীফ। ৮ ডিসেম্বর মুক্তি পাচ্ছে এটি।
অন্যদিকে ১৫ ডিসেম্বর শতাধিক হলে মুক্তি পাবে মালেক আফসারী পরিচালিত ‘অন্তর জ¦ালা’। এতে অভিনয় করেছেন জায়েদ খান ও পরী মনি। অনেকের মতে, এটিই হতে পারে জায়েদের ক্যারিয়ারের সেরা ছবি।
বছরের শেষ শুক্রবার (২৯ ডিসেম্বর) ‘গহীন বালুচর’ মুক্তি পাচ্ছে। সরকারি অনুদানের ছবিটি তৈরি করেছেন বদরুল আনাম সৌদ। দীর্ঘ ১৭ বছর ধরে টেলিভিশন নাটক নির্মাণের সঙ্গে জড়িত সৌদ। ছোটপর্দায় তার প্রশংসিত কাজ রয়েছে। বড়পর্দায় এটিই তার প্রথম পরিচালনা।এ কারণে ছবিটির প্রতি দর্শকের আগ্রহ তৈরি হয়েছে। ‘গহীন বালুচর’-এ প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন নবাগত মুন, তানভীর ও নীলা। অন্য অভিনয়শিল্পীরা হলেন রাইসুল ইসলাম আসাদ, সুবর্ণা মুস্তাফা, আফরোজা বানু, ফজলুর রহমান বাবু, জিতু আহসান, শাহাদাৎ হোসেন, শর্মীমালা, রুনা খান, শাহান সুমী প্রমুখ।
‘জান্নাত’ চলচ্চিত্রের দৃশ্যে মাহি ও সাইমন, ছবি: সংগৃহীতসরকারি অনুদানের আরেক ছবি ‘আঁখি ও তার বন্ধুরা’। মুহম্মদ জাফর ইকবালের লেখা উপন্যাসের কাহিনি তৃতীয়বারের মতো বড়পর্দায় তুলে ধরছেন নির্মাতা মোরশেদুল ইসলাম। ‘আঁখি ও তার বন্ধুরা’ পর্দায় হাজির হবে ২২ ডিসেম্বর। অভিনয় করেছেন জাহিন নাওয়ার হক, অনন্য সামায়েল, জুয়াররিয়া আহমেদ, অরিয়ানা কবির, শাকিল আহমেদ, আইমান মাহমুদ, আবদুস শিহাব, সৈয়দ আশিকুজ্জামান, ধ্রুবন্তী ও নাভিদ হাসান। এ ছাড়া আরও আছেন সুবর্ণা মুস্তাফা, তারিক আনাম খান, আল মনসুর, এস এম মহসিন, মান্নান হীরা, মুনিরা ইউসুফ মেমি, সুস্মিতা সিনহা প্রমুখ।