টেস্টে তিন হাজারি ক্লাবে পাকিস্তানি বাবর

139

দারুণ ফর্মে আছেন বাবর আজম। পাকিস্তানি অধিনায়কের ব্যাটে যেন রানের ফোয়ারা ছুটছে; ভাঙছেন একের পর এক রেকর্ড। এবার অর্জনের খাতায় নতুন অধ্যায় যোগ করলেন তিনি।  টেস্ট ক্রিকেটে তিন হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন বাবর। শ্রীলঙ্কার বিপক্ষে চলতি গল টেস্টের চতুর্থ দিন আজ দুর্দান্ত এক ফিফটি হাঁকানোর পথে তিন হাজারি ক্লাবে প্রবেশ করেন তিনি।

বাবরের তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করতে খেলতে হয়েছে ৭৩ ইনিংস। সবচেয়ে কম মাত্র ৩৩ ইনিংসে তিন হাজারি ক্লাবে নাম লিখিয়েছিলেন অজি কিংবদন্তি ডন ব্র্যাডম্যান। আর পাকিস্তানের জার্সিতে এই মাইলফলক স্পর্শ করতে সবচেয়ে কম ইনিংস (৬৭) খেলেছেন দুই কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদ ও মোহাম্মদ ইউসুফ। ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড় এবং বর্তমান ওপেনার চেতেশ্বর পূজারাও সমান ইনিংস খেলে এই মাইলফলকে নাম লিখিয়েছেন।

মাইলফলক গড়ার ম্যাচে ভারতীয় ব্যাটার বিরাট কোহলি ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটার ক্রিস গেইলের রেকর্ডও ভেঙেছেন বাবর। এদিকে গল টেস্টে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসেও ফিফটি হাঁকিয়েছেন বাবর। তবে তার ইনিংস থেমেছে ৫৫ রানেই। শ্রীলঙ্কার ছুড়ে দেওয়া ৩৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তানের সংগ্রহ এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩ উইকেটে ২০৫ রান। এখনও জিততে হলে তাদের ১৩৭ রান করতে হবে। সেঞ্চুরি হাঁকিয়ে অপরাজিত আছেন পাকিস্তানি ওপেনার আবদুল্লাহ শফিক। আর উইকেটকিপার-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান সদ্যই ব্যাটিংয়ে নেমেছেন।