চাঁপাইনবাবগঞ্জে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ

232

‘পুলিশের সঙ্গে কাজ করি, মাদক-জঙ্গি-সন্ত্রাসমুক্ত দেশ গড়ি’- এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে নানা আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে আজ সকালে জেলা পুলিশ ও কমিউিনিটি পুলিশিং কমিটির যৌথ আয়োজনে সদর পুলিশ সুপারের অফিসের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে অংশগ্রহণ জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুবুল আলম খান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ফজল-ই-খুদা, নবনির্বাচিত সদর উপজেলা চেয়ারম্যান তসিকুল ইসলাম তোসি, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, বিশিষ্ট ব্যাবসায়ী সামিউল হক লিটন, জেলা পরিষদ সদস্য হালিমা বেগম, শিক্ষার্থী ও জেলার উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় টাউন ক্লাবে এসে আলোচনা সভায় মিলিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা কমিউনিটি পুলিশিং কমিটির আহ্বায়ক আলহাজ্ব রুহুল আমিন। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম।

এসময় তিনি বলেন, আজকে যারা এখানে এসেছেন বা আরো যে চারটা উপজেলা আছে সেখনেও যে স্বতঃস্ফুর্ত ভাবে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। মাঝখানে একটা খারাপ সময়ের কারণে আমরা চাঁপাইনবাবগঞ্জকে দোষারোপ করছিলাম। আসলে কিন্তু সারাবছর এখানো ঝুড় ঝামেলা নাই। অন্যন্য এলাকা বা জেলার থেকে আমাদের এই এলাকার মানুষ অনেক সচেতন ও শান্তিপ্রিয়। বর্তমানে সোস্যাল মিডিয়া হ্যাক করার বিষয়ে বলেন আপনার যারা @ইয়াহু মেইল ব্যবহার করে ফেসবুক আইডি চালান, তাদের ফেসবুক আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা বেশি। তাই তিনি সবাইকে জিমেইল ব্যবহার করে ফেসবুক চালাবার পরামর্শ দেন।

এসময় তিনি অভিভাবকদের উদ্দেশে বলেন, আপনার ছোট সন্তানদের নিয়ে বাইরে গেলে তাদের হাতে বা তাদের বইয়ের মধ্যে আপনার মোবাইল নাম্বারটি লিখে দিবেন। যাতে করে কোথায় হারিয়ে গেলে বা রাস্তা ভুল করলে তারা যেন রাস্তার পাশে কমিউনিটি পুলিশকে নাম্বারটি দেখালে তারা যেন সাহায্যে করতে পারে। তবে আপনার সন্তানটিকে মোবাইল নাম্বার দিবেন কিন্তু মোবাইল দিবেন না। আপনারা আপনাদের সন্তানদেরকে বাঁচান। আপনার সন্তানকে আপনি স্কুলে পাঠান, বিকেলে মাঠে ফুটবল খেলান কিন্তু মোবাইল সংস্কৃতির সাথে যুক্ত করিয়েন না। আপনার সন্তানের মনে পুলিশ সম্পর্কে একটা ইতিবাচক ধারণা দেন। আমরা চাইবো আপনারা আপনার সন্তানদেরকে পুলিশকে বন্ধু ভাবান। এসময় তিনি যৌথ পরিবারের গুরুত্ব উল্লেখ করেন। যেকোন পরিস্থিতিতে চাঁপাইনবাবগঞ্জবাসীর পাশে থাকবেন বলে তিনি আশ্বাস দেন।

বিশেষ অতিথির বক্তব্যে দৈনিক গৌড় বাংলার সম্পাদক ও প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন বলেন, ২০০৭ এবং ২০০৮ সাল থেকে কমিউনিটি পুলিশের সাথে আমার কাজ করা সুযোগ হয়েছিল। কমিউনিটি পুলিশকে যদি আমরা সঠিকভাবে বাস্তবায়ন করতে পারি তাহলে আমাদের কমিউনিটি বা চাঁপাইনবাবগঞ্জ জেলায় শান্তি শৃঙ্খলা এবং সামাজিকতা রক্ষা করা ও উন্নয়ন সবকিছুই সমানভাবে এগিয়ে যাবে। আগের সময়ের চেয়ে এখনকার কমিউনিটি পুলিশিংয়ের কাজ অনেকটা বেগবান ও অনেক সুসংগঠিত আমার কাছে মনে হয়েছে। এজন্য অবশ্যই ধন্যবাদ পাওয়ার যোগ্য আমাদের সুযোগ্য পুলিশ সুপার মহাদয়। আজকের যে প্রতিপাদ্য “কমিউনিটি পুলিশের সঙ্গে কাজ করি, মাদক-জঙ্গি-সন্ত্রাসমুক্ত দেশ গড়ি” আমরা যদি এটি প্রকৃত বাস্তবায়ন করতে পারি তাহলে আজকের প্রতিপাদ্য সফল হবে বলে আমি মনে করি। আমি মনে করি সব জনতার সাথে পুলিশ আছে। কিন্তু যে ব্যাক্তি সুনাগরিক নয় তাকে কিন্তু সুনাগরিক করার দায়িত্ব কিন্তু আমাদের। অতএব সব জনতার সাথে পুলিশ সদস্যরা আছে।

সভাপতির বক্তব্য সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা কমিউনিটি পুলিশিং কমিটির আহ্বায়ক আলহাজ্ব রুহুল আমিন বলেন, বাংলাদেশের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ একটি শান্তিপ্রিয় জায়গা। জেলা প্রশাসন এবং পুলিশ প্রসাশনের এদের যে সমন্বয় তার মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জবাসী এখন অত্যাধিক আনন্দিত এবং গর্বিত এখন অনেক ভালো আছে। এখানের সর্বস্তরের একটা জিনিস মনে রাখতে হবে যে আমি কারো উপকার করতে না পারলে কারো অপকার করবো না। এই চিন্তা ভাবনাটা আমাদের মাথায় থাকে হবে। তাহলে আমাদের দেশে ফিরে আসবে। কমিউনিটি পুলিশিং হওয়ার কারণে চাঁপাইনবাবগঞ্জ অনেক ভালো আছে। এই কমিউনিটি পুলিশিংকে আগামিতে আরো শক্তিশালী ও বেগবান করবো। দলমত নির্বিশেষে কাজ করার আহ্বান জানান তিনি।

আলোচনা সভা শেষে পুলিশিং ডে উপলক্ষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার তুলে দেন অতিথিবৃন্দ। উল্লেখ্য, এসময় জেলা পুলিশের পক্ষ থেকে রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়।

এদিকে, নাচোলে কমিউনিটি পুলিশিং ডে-পালিত হয়েছে। আজ নাচোল উপজেলা কমিউনিটি ফোরামের উদ্যোগে একটি র‌্যালী পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ হল র”মে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। নাচোল থনার অফিসার ইনচার্জ সেলিম রেজার সভাপতিত্বে “পুলিশের সংগে কাজ করি মাদক জঙ্গী সন্ত্রাসমুক্ত দেশ করি”-এ প্রতিপাদ্যের ওপর প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরামের আহবায়ক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা, নাচোল পৌরসভার মেয়র আব্দুল রশিদ খাঁন ঝালু, উপজেলা ভাইস চেয়ারম্যান রেজাউল করিম বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নিসহ অন্যরা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নাচোল প্রেস ক্লাবের সভাপতি অলিউল হক ডলার। অনুষ্ঠান শেষে চিত্রাংকন প্রতিযোগীতা, রচনা প্রতিযোগীতাসহ ৫টি ইভেন্টের বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

অন্যদিকে, নানা আয়োজনের মধ্যে দিয়ে গোমস্তাপুরে কমিউনিটি পুলিশিং ডে পালিত হয়েছে। এ উপলক্ষে আজ সকালে গোমস্তাপুর থানার আয়োজনে একটি শোভাযাত্রা উপজেলা চত্বর থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভায় মিলিত হয়। গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) জসিম উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান। বক্তব্য  দেন, গোমস্তাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ন রেজা, গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান, গোমস্তাপুর উপজেলা কমিউনিটি পুলিশিং এর আহ্বায়ক গোলাম মোহাম্মদ ফিটু, গোমস্তাপুর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আখতার আলী কচি খাঁনসহ অন্যরা। আলোচনা শেষে চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।