করোনা মোকাবিলায় একসঙ্গে লড়াইয়ের আহ্বান মোদির

113

করোনাভাইরাস মোকাবিলায় আতঙ্কিত না হয়ে প্রস্তুতি নেওয়ার জন্য সার্ক দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের প্রতি আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসময় তিনি করোনাভাইরাসের বিরুদ্ধে একসঙ্গে লড়াইয়ের কথাও বলেন।

‘স্বাস্থ্যকর পৃথিবীর’ জন্য সময়োপযোগী কার্যকলাপের প্রতি জোর দিয়ে মোদি বলেন, আমার বিশ্বাস আমাদের একই একত্রিত হওয়া একটি কার্যকর ফলাফলের দিকে যাবে।  যার মাধ্যমে নাগরিকরা উপকৃত হবেন।

করোনাভাইরাস প্রতিরোধে করণীয় নির্ধারণে রোববার (১৫ মার্চ) সার্ক দেশগুলোর রাষ্ট্রপ্রধানরা একত্রিত হয়েছেন। ভিডিও কনফারেন্সে তারা এ বিষয়ে করণীয় সম্পর্কে নিজেদের অভিমত তুলে ধরছেন।

ভিডিও কনফারেন্সে মোদি বলেন, করোনাভাইরাস মোকাবিলায় আমরা একসঙ্গে কাজ করবো, একসঙ্গে প্রস্তুতি নেবো এবং একসঙ্গে জয়লাভ করবো।

এ সময় তিনি কোভিড-১৯ রোগ মোকাবিলায় ভারতের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

সার্কের সদস্য রাষ্ট্রগুলো হলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, ভুটান, মালদ্বীপ, নেপাল এবং শ্রীলঙ্কা।

দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাসের বিরুদ্ধে সম্মিলিত উদ্যোগ নেওয়ার জন্য শুক্রবার (১৩ মার্চ) টুইটারে ভিডিও কনফারেন্সের জন্য সার্ক নেতাদের আহ্বান জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি টুইটারে লেখেন, করোনাভাইরাস ঠেকাতে এবং কার্যকর পদক্ষেপ বের করার জন্য আমি সার্কভুক্ত (দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা) দেশগুলোর নেতাদের আহ্বান জানাচ্ছি। আমরা এই বিষয়টি নিয়ে ভিডিও কনফারেন্সে আলোচনা করতে পারি যে, কীভাবে আমাদের নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করা যায়।  আমরা (সার্ক) এই বিশ্বকে বাঁচাতে উদ্যোগ নিতে পারি, যা সবার জন্য উদাহরণ হয়ে থাকবে।