এক কাঁকড়ার বিল ৭৫ হাজার টাকা! পুলিশ ডাকলেন পর্যটক..

93

কাঁকড়া অতি পরিচিত একটি জলজ প্রাণী। বিভিন্ন দেশে এটি অনেকের কাছে সুস্বাদু ও প্রিয় খাবার। তবে সম্প্রতি এই কাঁকড়া নিয়ে অত্যন্ত ভয়াবহ অভিজ্ঞতা হয়েছে এক জাপানি নারী পর্যটকের। জানা গেছে, সম্প্রতি বন্ধুদের সাথে সিঙ্গাপুরে ঘুরতে গিয়েছিলেন জুনকো শিনবা নামের ওই জাপানি পর্যটক। সেখানকার এক রেস্তোরাঁয় খাবারের বিল দেখে একেবারে বাকরুদ্ধ হয়ে যান তিনি।

কাঁকড়ার মতো সুস্বাদু ওই ডিশ খাওয়ার জন্য তাকে ৯৩৮ সিঙ্গাপুর ডলার তথা ৬৮৬ মার্কিন ডলারেরও বেশি বিল ধরিয়ে দেয় হোটেল কর্তৃপক্ষ, যা বাংলাদেশি মুদ্রায় ৭৫ হাজার ৩০০ টাকারও বেশি। বিল দেখে চোখ ছানাবড়া ওই পর্যটকের। পরে তিনি কোনো উপায় না দেখে পুলিশকে ফোন করেন। সিঙ্গাপুরের স্থানীয় সংবাদমাধ্যম এশিয়া ওয়ান বলছে, গত ১৯ আগস্ট সিফুড প্যারাডাইস রেস্তোরাঁয় খাবার খেয়েছেন। তিনি যে ‘চিলি ক্র্যাব ডিশ’ অর্ডার করেছেন, তার দাম ৯৩৮ সিঙ্গাপুর ডলার (৬৮৬ মার্কিন ডলার) বলে খাওয়া শেষে জানতে পারেন।

জুনকো শিনবা বলেন, একজন ওয়েটারের পরামর্শে তিনি রেস্তোরাঁটির জনপ্রিয় ‘আলাস্কান কিং চিলিস ক্র্যাব ডিশ’ অর্ডার করেন। শুরুতে ওয়েটার এই খাবারের ডিশের মূল্য ২০ ডলার বলে তাকে জানান। কিন্তু প্রতি ১০০ গ্রামের জন্য যে আলাদা দাম চার্জ করা হয় তা তাকে জানাননি ওই ওয়েটার। জাপানি এই পর্যটকের দাবি, কাঁকড়াটি রান্না করার আগে মোট ওজন সম্পর্কেও তাকে জানানো হয়নি। পরে তার চারজনের দলটি শেষ পর্যন্ত প্রায় সাড়ে তিন কেজির চিলি ক্র্যাব ডিশ খেয়ে ফেলেন। এর ফলে তাদের বিল আসে ৯৩৮ সিঙ্গাপুর ডলার বা ৬৮৬ মার্কিন ডলার।

৫০ বছর বয়সী ওই নারী বলেন, চারজন প্রাপ্তবয়স্ক মানুষের এক রাতের খাবারের এত দাম জেনে আমরা সবাই নির্বাক হয়ে যাই। কারণ আমাদের কাউকেই জানানো হয়নি যে, পুরো কাঁকড়াটি কেবল আমাদের জন্যই রান্না করা হবে। যদিও অন্যান্য কিছু রেস্তোরাঁ কাঁকড়া রান্নার পর প্লেট অনুযায়ী পরিবেশন করে। বিল দেখে হতবাক হয়ে যাওয়া শিনবা ‘সিফুড প্যারাডাইস’ নামের ওই রেস্তোরাঁ থেকে পুলিশকে ফোন করেন। সঙ্গে সঙ্গে পুলিশের কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছান। এ সময় রেস্তোরাঁর কর্মীরা জানান, তারা জাপানি ওই পর্যটক দলটির কাছ থেকে অতিরিক্ত অর্থ নেননি। এমনকি তাকে অন্য একজন গ্রাহকের একটি রসিদও দেখিয়েছিলেন বলে জানান। ওই গ্রাহকও একই ধরনের খাবারের অর্ডার করেছিলেন।

পুলিশের উপস্থিতিতে উভয়পক্ষের মধ্যে আলোচনার পর রেস্তোরাঁটি জুনকো শিনবাকে মাত্র ১০৭ সিঙ্গাপুর ডলার বা ৭৮.৩২ মার্কিন ডলার বিল করেন। বাকিটা দেশের সুনামের জন্য ছাড় দিতে রাজি হয় হোটেল কর্তৃপক্ষ। এভাবেই পুলিশ হোটেল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টির সমাধান করে।