ইয়োগা চালু হচ্ছে সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ে

81

সৌদি আরবের বিশ্ববিদ্যালয়গুলোয় এবার শেখানো হবে ইয়োগা (যোগব্যায়াম)। ইয়োগাকে পরিচিত করার উদ্যোগ নিচ্ছে সৌদি আরবের ইয়োগা কমিটি।

কমিটির চেয়ারম্যান নউফ আল-মারওয়াই জানান, ইয়োগার চর্চা শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিতে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি করবেন তারা। সম্প্রতি রাজধানী রিয়াদে এক অনুষ্ঠান নউফ আল-মারওয়াই বলেন, বিশ্ববিদ্যালয়ে ইয়োগার জনপ্রিয়তা বাড়াতে কাজ করে যাচ্ছেন তারা।

সৌদি আরবের সরকার ২০৩০ সালের মধ্যে দেশটিকে নানা অর্জনে সামনের দিকে এগিয়ে নিতে চায়। এরই অংশ হিসেবে উন্নয়নমূলক ও নতুন নতুন কর্মসূচি হাতে নিচ্ছে দেশটি।

আরব নিউজের খবরে বলা হয়েছে নউফ আল-মারওয়াই জানান, যোগাসনের উপকারিতা সম্পর্কে দেশবাসীকে অবগত করতে এ পদক্ষেপ নিতে যাচ্ছেন তাঁরা। এ ব্যাপারে বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে তারা প্রস্তাব পাঠিয়েছিলেন।

বিশ্ববিদ্যালয়গুলো ইয়োগা চালুর ব্যাপারে সম্মত হয়েছে। ফলে, এবার থেকে সৌদির উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ইয়োগা চলবে। আপাতত কয়েক মাসের জন্য পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম চলবে। তিনি আরও জানান, শুধু শারীরিক সুস্থতা নয়, মানসিকভাবে সুস্থ থাকার জন্যও ইয়োগা জরুরি। ক্রীড়াক্ষেত্রে শরীরচর্চার সুবিধা নিয়ে জনগণকে সচেতন করা এর অন্যতম একটা লক্ষ্য।

ডেভেলপমেন্ট অ্যান্ড প্রমোশন অব নিউজ স্পোর্টস গেমস ইন ইউনিভার্সিটিজ নামের ওই অনুষ্ঠানে নউফ আল-মারওয়াই বলেন, ‘আমাদের ভিশন–২০৩০ অর্জনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলোর মধ্যে একটি হলো ক্রীড়া কার্যক্রমে অংশগ্রহণ বাড়ানো। ক্রীড়াক্ষেত্রে আন্তর্জাতিকভাবে শ্রেষ্ঠত্ব অর্জনও একটি লক্ষ্য।’