ইন্দোনেশিয়া উপকূলে নৌকাডুবির ঘটনায় ৬৯ রোহিঙ্গা উদ্ধার

53

ইন্দোনেশিয়ার পশ্চিম উপকূলে গতকাল রোহিঙ্গা শরণার্থীদের বহনকারী একটি নৌকা ডুবে যাওয়ার পরে ঘটনাস্থল থেকে আজ অন্তত ৬৯ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকারী নৌকায় থাকা এপির একজন সাংবাদিক বলেছেন, একটি উল্টে যাওয়া নৌকায় রোহিঙ্গা শরণার্থীরা আটকা পড়েন। এর আগে বুধবার আরও ছয়জনকে উদ্ধার করা হয়েছিল। বৃহস্পতিবার স্থানীয় মাছ ধরার নৌকায় ১০ জন এবং ইন্দোনেশিয়ান নৌযানের মাধ্যমে আরো ৫৯ জনকে উদ্ধার করা হয়েছে।

নৌকাটিতে প্রায় ১০০ জন রোহিঙ্গা শরণার্থী ছিল বলে ধারণা করা হচ্ছে। নিখোঁজ রোহিঙ্গাদের মৃত্যু হয়েছে কিনা তা স্পষ্ট নয়। প্রতি বছর নভেম্বর থেকে এপ্রিলের মধ্যে যখন সাগর শান্ত থাকে, তখন মিয়ানমারের নির্যাতিত সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমরা কাঠের নৌকায় করে প্রতিবেশী থাইল্যান্ড এবং মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশ, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় চলে যাওয়ার চেষ্টা করেন।

ইন্দোনেশিয়া জাতিসংঘের ১৯৫১ সালের শরণার্থী চুক্তিতে স্বাক্ষরকারী দেশ নয়। কিন্তু উপকূলে আসা শরণার্থীদের আশ্রয় দেওয়ার ইতিহাস রয়েছে দেশটির। তবে সম্প্রতি তৈরি হয়েছে জটিলতা। ইন্দোনেশিয়ার স্থানীয় মানুষ এখন আর রোহিঙ্গাদের আশ্রয় দিতে রাজি নয়। সেখানে রোহিঙ্গাবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে।