চাঁপাইনবাবগঞ্জে বিআরটিএ’র প্রশিক্ষণ কর্মশালা

156

‘গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি’এ স্লোগানকে সামনে রেখে সড়ক দুর্ঘটনা রোধকল্পে পেশাজীবী গাড়িচালকদের পেশাগত দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার ১০টার দিকে জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চাঁপাইনবাবগঞ্জ সার্কেল এ প্রশিক্ষণের আয়োজন করে।
শাহ নেয়ামতুল্লাহ কলেজের অ্যাডভোকেট সুলতানুল ইসলাম মনি উকিল মিলনায়তনে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
বিআরটিএ, চাঁপাইনবাবগঞ্জ সার্কেলের সহকারী পরিচালক শাহজামান হকের সভাপতিত্বে সচেতনতা বৃদ্ধিমূলক বক্তব্য দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, শাহ নেয়ামতুল্লাহ কলেজের উপাধ্যক্ষ মো. শরিফুল আলম, সদর ট্রাফিক পরিদর্শক আনিসুজ্জামান, বিআরটিএ চাঁপাইনবাবগঞ্জ সার্কেলের সহকারী মোটরযান পরিদর্শক আবু হুজাইফা।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও তার বক্তব্যে বলেন, সচেতনভাবে গাড়ি চালালে দুর্ঘটনার হাত থেকে রক্ষা পাওয়া যায়। একটি দুর্ঘটনা সারাজীবনের কান্না। কারণ একজন মানুষ দুর্ঘটনাকবলিত হলে তার পরিবারের জীবনযাপন কষ্টদায়ক হয়ে যায়। তাই সকলকে সচেতন হয়ে গাড়ি চালাতে হবে। তিনি ট্রাফিক আইন ও সাইন মেনে গাড়ি চালানোর আহ্বান জানান।
প্রশিক্ষণে নিরাপদ সড়কের গুরুত্ব এবং সড়ক দুর্ঘটনার কারণ ও প্রতিকার সম্পর্কে ধারণা দেয়া হয়। সড়ক পরিবহন আইন ২০১৮ এর আওতায় বিভিন্ন অপরাধ এবং শাস্তিমূলক ব্যবস্থা, ভারি যানবাহন, চালকদের পরিষ্কার-পরিচ্ছন্নতা স্বাস্থ্যঝুঁকির প্রাথমিক চিকিৎসা, ড্রাইভিং লাইসেন্স, সড়কের পার্কিং ধারণাসহ প্রয়োজনীয় বিষয়ে ৯৯ জন পেশাদার চালককে প্রশিক্ষণ দেয়া হয়।