১২ হাজার ৪শ’ কোটি ডলারের বিশ্ব বাণিজ্য পরিকল্পনা চীনের

268

বিশ্বজুড়ে বন্দর, সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা পুনর্গঠনে ১২ হাজার ৪শ’ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা ঘোষণা করেছে চীন সরকার।
চীনের অবকাঠামোগত এ প্রকল্পটি ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ বা নিউ সিল্ক রোড নামে পরিচিত। এর লক্ষ্য হচ্ছে, বিশাল বিনিয়োগের মধ্য দিয়ে সড়ক, রেলপথ ও বন্দরের উন্নয়ন ঘটিয়ে এশিয়া, আফ্রিকা, ইউরোপ এবং এর বাইরের দেশগুলোর সঙ্গেও বাণিজ্যের প্রসার ঘটানো। ২০১৩ সালে এ প্রকল্পের কথা প্রথম প্রকাশ করেছিল চীন। চীনের রাজধানী বেইজিংয়ে বিশ্ব নেতাদের দুদিনের এক সম্মেলনে প্রেসিডেন্ট শি জিনপিং “অর্থনৈতিক উন্নয়নের জন্য বাণিজ্য খুবই গুরুত্বপূর্ণ চালিকাশক্তি বলে মন্তব্য করেছেন। একইসঙ্গে ‘নিউ সিল্ক রোড’ পরিকল্পনাটি বিশ্বজুড়ে চীনের প্রভাব বিস্তারের পরিকল্পনা নয় বলেও পশ্চিমা কূটনীতিকদেরকে আশ্বস্ত করেছেন তিনি।
জিনপিং বলেন, বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ নিয়ে অগ্রসর হয়ে আমরা শত্রু-শত্রু খেলার পুরোনো পথে ফিরে যাব না। বরং এর মাধ্যমে আমরা সহযোগিতা ও দ্বিপক্ষীয় সুযোগ-সুবিধা লাভের নতুন মডেল তৈরি করব। আমাদের সহযোগিতার একটি উন্মুক্ত প্লাটফর্ম তৈরি করা এবং উন্মুক্ত বিশ্ব অর্থনীতি বজায় রাখাসহ এর বিকাশ ঘটাতে সহায়তা করা উচিত।
তিনি আরও বলেন, উন্মুক্ত উন্নয়নকে উৎসাহিত করা এবং ষুষ্ঠু, যৌক্তিক ও স্বচ্ছ বিশ্ব বাণিজ্য ও বিনিয়োগ বিধি-ব্যবস্থা গড়ে তোলার এখনই সময়। চীন সব দেশের সঙ্গেই তাদের উন্নয়নের অভিজ্ঞতা ভাগ করে নিতে চায়। আর অন্যান্য দেশের অভ্যন্তরীন বিষয়েও চীন হস্তক্ষেপ করবে না।
এশিয়া, ইউরোপ, আফ্রিকা কিংবা আমেরিকা যেখানকার দেশই হোক না কেন বেল্ট এ- রোড পরিকল্পনায় তাদের সবারই সহযোগিতা এবং অংশীদারিত্ব থাকবে।”