স্কটিশদের কাছে হেরে গেছে স্পেন

88

প্রথম ম্যাচে নরওয়ের বিরুদ্ধে ৩-০ গোলের দুর্দান্ত এক জয়ে ইউরো বাছাই পর্ব শুরু করার পর স্পেনের সামনের রাস্তা মনে হচ্ছিলো যেন পরিস্কার। কিস্তু মঙ্গলবার রাতে তুলামূলক দুর্বল স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নেমে খেই হারিয়ে ফেললো সাবেক ইউরো এবং বিশ্বচ্যাম্পিয়নরা। স্কটিশদের কাছে তারা হেরেছে ২-০ গোলের ব্যবধানে। হ্যাম্পডেন পার্কে স্কটিশদের এই জয়ে বড় অবদান রাখলেন স্কট ম্যাকটোমিনায়। দুই অর্ধ মিলিয়ে দু’টি গোল করলেন তিনি। ১৯৮৪ সালের পর এই প্রথম স্পেনকে হারাল স্কটল্যান্ড। ম্যাচের সপ্তম মিনিটে প্রথম স্কটল্যান্ডকে এগিয়ে দেন ম্যানইউর এই ফুটবলার। প্রথমার্ধে স্প্যানিশরা অনেক চেষ্টা করেও এই গোলটি পরিশোধ করতে পারেনি। এরপর ম্যাচের ৫১তম মিনিটে আবারও গোল হজম করে স্পেন। এবারও গোলদাতা ম্যাকটোমিনায়।

ম্যাচের পর তিনি বলেন, ‘আমরা সত্যিই দুর্দান্ত খেলেছি। আমরা জানতাম, তাদের দখলে থাকবে বল। কোচ আমাদের বলে দিয়েছেন, সুযোগ পেলেই যেন সেটা কাজে লাগানোর চেষ্টা করি।’

ইউরোর বাছাই পর্বে ৯ বছর পর কোনো ম্যাচ হারল স্প্যানিশরা। শেষবার স্লোভাকিয়ার কাছে ২০১৪ সালে হেরেছিল তারা। এরপর থেকে ১৯টি ম্যাচের মধ্যে ১৭টি ম্যাচেই জয় করে নেয় স্পেন।

আগের ম্যাচেও সাইপ্রাসের বিপক্ষে জোড়া গোল করেছিলেন ম্যাকটোমিনায়। তবে স্পেনের বিরুদ্ধে তার জোড়া গোল নিঃসন্দেহে আরও উপরে থাকবে। কোচ স্টিভ ক্লার্ক বলেছেন, ‘দারুণ খেলেছি আমরা। বলের নিয়ন্ত্রণ বেশির ভাগ ওদের পায়ে ছিল। তবে নিখুঁত ফুটবল উপহার দিতে চেয়েছিলাম।’

স্পেনের নতুন কোচ লুইস দে লা ফুয়েন্তের এটাই প্রথম হার। তিনি আগের ম্যাচের চেয়ে এই ম্যাচে দলে আটটি পরিবর্তন করেছিলেন। হারের পর তার মন্তব্য, ‘খুব যন্ত্রণাদায়ক।’ এই জয়ের পর ‘এ’ গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে গেছে স্কটল্যান্ড। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন।