‘সেঞ্চুরি’তে থামলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ক্রিকেটার

82

তারকা খেলোয়ার হিসেবে ক্রিকেট প্রেমিদের কাছে পরিচিত ছিলেন না কখনই। খেলার মাঠে সেঞ্চুরিও নেয়। কিন্তু বয়সের সেঞ্চুরি করে মুম্বাই ও বরোদার সাবেক ব্যাটসম্যান বসন্ত রাইজি ক্রিকেট ঐতিহাসিক হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন।

সবচেয়ে বেশি বয়স্ক প্রথম শ্রেণির ক্রিকেটারের রেকর্ড ধরে রেখেই আজ মুম্বাইয়ে নিজ বাসভবনে মারা গেছেন তিনি।

১৯৩৮-৩৯ মৌসুম থেকে ১৯৪৯-৫০ মৌসুম পর্যন্ত বসন্ত রাইজি প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন। মাত্র ৯ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারে ১৪ ইনিংসে ২৩.০৮ গড়ে করেছেন ২৭৭ রান। এই স্বল্প খেলা দিয়েও অনন্য এক অর্জন গড়েছিলেন বসন্ত রাইজি। ক্রিকেট পরিসংখ্যানবিদ মোহনদাস মেনন টুইট করে জানান, বসন্ত রাইজি চলে যাওয়ায় এখন বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক প্রথম শ্রেণির জীবিত ক্রিকেটার হলেন নিউজিল্যান্ডের অ্যালান বার্হেস।

উল্লেখ্য, গত ২৬ জানুয়ারি ১০০ বছর পূরণ করেন বসন্ত। তখন তাঁকে দেখতে গিয়েছিলেন শচীন টেন্ডুলকার, স্টিভ ওয়াহ আর সুনীল গাভাস্কার। তবে আর বেশিদূর যেতে পারেননি তিনি। আজ মুম্বাইয়ে নিজের বাসায় ঘুমের মধ্যে মারা যান। খেলা ছাড়ার পর চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হিসেবে কাজ করেছেন বসন্ত। পাশাপাশি ক্রিকেটও ভালোবাসতেন। তিনিই রনজিৎ সিং, দুলীপ সিং, সি কে নাইড়ু ও ভিক্টর ট্রাম্পারের আত্মজীবনী লিখেছিলেন।