শিবগঞ্জ, নাচোল ও গোমস্তাপুরে শিক্ষাপ্রতিষ্ঠানের ৩য় শ্রেণি কর্মচারীদের মিছিল-মানববন্ধন

104

বাংলাদেশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ৩য় শ্রেণি কর্মচারী পরিষদ শিবগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে ৫ দফা দাবি বাস্তবায়নের লক্ষে মিছিল ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। আজ দুপুরে শিবগঞ্জ মহিলা ডিগ্রি কলেজ থেকে মিছিলটি বের হয়ে মুজিব মুর‌্যাল চত্বরে গিয়ে মানববন্ধনে মিলিত হয়। ঘণ্টাব্যাপি চলা মানববন্ধনে বক্তব্য দেন, সংগঠনের উপজেলা শাখার সভাপতি জামাল উদ্দিন, সিনিয়র সহ-সভাপতি ময়েরুল ইসলাম, সহ-সভাপতি জাহিদুল ইসলাম, সাইদুর রহমান, সাধারণ সম্পাদক মইন উদ্দীন, যুগ্ম সাধারণ সম্পাদক তোরিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান ও সহ-সাংগঠনিক সম্পাদক আলমগীর হোসেনসহ অন্যরা। বক্তারা- তাদের ৫ দফা দাবি তুলে ধরে দ্রুত বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর স্মারক লিপি প্রদান করেন তারা।

এদিকে, ৫ দফা দাবি আদায়ের লক্ষে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নাচোল উপজেলা শাখার তৃতীয় শ্রেণীর কর্মচারীরা উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্মারকলিপি প্রদান করেছেন। আজ সকালে তৃতীয় শ্রেণীর কর্মচারী পরিষদের আহবায়ক সফিকুল ইসলামের নেতৃত্বে নাচোল উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানার মাধ্যমে শিক্ষা মন্ত্রীর নিকট সারা দেশের ন্যায় ৫দফা দাবি আদায়ের স্মারকলিপি প্রদান করেন। এসময় কর্মচারী পরিষদের সদস্য সচিব সোলাইমান বুলবুলসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। ৫দফা দাবি উল্লেখ করে কর্মচারী পরিষদের আহবায়ক সফিকুল ইসলাম জানান, তৃতীয় শ্রেণীর কর্মচারীদের ন্যূনতম বেতন গ্রেড ১২তম থেকে পর্যায় ক্রমে ১০তম গ্রেড এবং শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে কর্মচারীর সংখ্যা বৃদ্ধি করুন, পদের নাম পরিবর্তন সহ কম্পিউটার এবং অন্যান্য বিষয়ে প্রশিক্ষণ ব্যবস্থা রাখা, চাকুরী বিধি ২০১২ বাস্তবায়ন, এমপিওভুক্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করতে হবে।
অন্যদিকে, গোমস্তাপুর উপজেলার বাংলাদেশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান তৃতীয় শ্রেণীর কর্মচারীদের বেতন গ্রেড পরিবর্তন সহ ৫ দফা দাবি বাস্তবায়নে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে উপজেলা চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য দেন, গোমস্তাপুর উপজেলা শাখা কার্যনির্বাহী কমিটির সভাপতি আমিনুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি ইউসুফ আলী, সহ-সভাপতি আব্দুস সাত্তার, তৈমর রহমান, সাধারণ সম্পাদক ডলার কুমার সাহাসহ তৃতীয় শ্রেণীর কর্মচারীবৃন্দ।
৫দফা দাবি সমূহ যথাক্রমে ৩য় শ্রেণী কর্মচারীদের ন্যূনতম বেতন গ্রেড ১২তম এবং পর্যায়ক্রমে ১০তম গ্রেডে উন্নত করন এবং শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে কর্মচারীর সংখ্যা বৃদ্ধি করতে হবে। পদের নাম পরিবর্তন করে অফিস সুপার/ প্রশাসনিক কর্মকর্তা/ হিসাবরক্ষণ কর্মকর্তা ও পেশাগত উন্নয়নে কম্পিউটারসহ ট্রেনিং এর দ্রুত ব্যবস্থা নিতে হবে। শিক্ষামন্ত্রলয়ের প্রণীত চাকরিবিধি ২০১২ দ্রুত বাস্তবায়ন ও প্রজ্ঞাপন অনুযায়ী গভর্নিং বডিতে কর্মচারীদের একজন সদস্য রাখার ব্যবস্থা গ্রহন।কর্মঘন্টা নির্ধারণ ও বিভাগীয় কোঠায় যোগ্যতা সম্পন্ন ৩য় শ্রেণীর কর্মচারীদের শিক্ষক নিয়োগের ব্যবস্থা গ্রহণ। সকল শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ সহ সরকারি শিক্ষা প্রতিষ্ঠান তৃতীয় শ্রেণীর কর্মচারীদের সকল সুযোগ-সুবিধার ব্যবস্থা গ্রহণ। পরে উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে।