জেলায় লিগ্যাল এইড দিবস পালিত

31

“স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করা হয়। পরে বর্ণাঢ্য র‌্যালি শেষে দেয়ালিকা প্রদর্শন ও রক্তদান কর্মসূচিরও উদ্বোধন করা হয়। র‌্যালী শেষে জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন, সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোহা. আদীব আলী।
সভায় অন্যানোর মধ্যে বক্তব্য দেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যনালের (জেলা ও দায়রা জজ) বিচারক নরেশ চন্দ্র সরকার। চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কুমার শিপন মোদক, স্থানীয় সরকার শাখার উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ, পুলিশ সুপার ছাইদুল হাসান, আইনজীবী সমিতির সভাপতি সোলেমান বিশু, জেলা লিগ্যাল এইডের উপকারভোগী ফেন্সী ও শামসুন্নাহার। জাতীয় আইনগত সহায়তায় শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী পুরস্কার প্রদান করা হয়। এতে প্রথম হন তোহুরুল ইসলাম পিন্টু, দ্বিতীয় হন ইউনূস মিয়া ফিটু, তৃতীয় হন ইউসুফ আলী ইমন। এছাড়াও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী তিনজনকে পুরস্কার প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন, জেলা কারগারের জেল সুপার শরিফুল ইসলাম, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ আনিছুর রহমান খাঁন, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক উম্মে কুলসুম, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের বিচারক হুমায়ন কবীরসহ অন্যরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার রুখসানা খানম।

এদিকে গোমস্তাপুরে জাতীয় আইন সহায়তা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রবিবার সকালে শোভাযাত্রাটি উপজেলা চত্বর থেকে বের হয়ে ওই এলাকার সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়ে। পরে উপজেলা সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নিশাত আনজুম অনন্যা। সভায় বক্তব্য দেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা পঙ্কজ কুমার দাস, উপজেলা মাধ্যমিক শিক্ষা বিভাগের একাডেমিক সুপারভাইজার আসমা খাতুন, তথ্য আপা প্রকল্পের সমন্বয়কারী তাকদিরা খাতুনসহ অন্যরা।