শিবগঞ্জে বিনা খরচে আইনি সহায়তা প্রদান বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

22

শিবগঞ্জ পৌরসভার চকদৌলতপুর গ্রামে তৃণমূল পর্যায়ে বিনা খরচে আইনি সহায়তা প্রদান বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। ‘বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’ এই শ্লোগানে আজ সকালে অনুষ্ঠিত সচেতনতামূলক সভায় আলোচনা করেন সিনিয়র সহকারী জজ (লিগ্যাল এইড অফিসার) রুখসানা খানম। সভায় আরো বক্তব্য দেন- প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন। সভাটি সঞ্চালনা করেন প্রয়াসের জোন প্রধান শাহাদাত হোসেন। সভার আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ জেলা লিগ্যাল এইড অফিস।
এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- লিগ্যাড এইড অফিসের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর সারোয়ার মুরশেদ রাজীব, প্রয়াসের আঞ্চলিক ব্যবস্থাপক রবিউল ইসলাম, সহকারী ব্যবস্থাপক পঙ্কজ কুমার পাল, রেজাউল করিম, ইউনিট-০৮ এর ম্যানেজার নাইমুল হক সহ অন্যরা।
সভায় প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির ক্ষুদ্রঋণ গ্রহীতারা অংশগ্রহণ করেন।

সচেতনতামূলক আলোচনা সভায় সিনিয়র সহকারী জজ (লিগ্যাল এইড অফিসার) রুখসানা খানম তাঁর বক্তব্যে বলেন, ১৬৪৩০ নম্বরে কল দিয়ে আপনি যেকোন ধরনের আইনি সহায়তা নিতে পারবেন। আপনারা এই নম্বরটি মনে রাখবেন এবং যারা এখানে আসতে পারেনি তাদের কে জানিয়ে দিবেন।
আপনারা যদি কোন আইনগত ঝামেলায় পড়েন তাহলে নির্দিধায় আমাদের লিগ্যাল এইড অফিসে আসবেন। মনে রাখবেন আপনি এখানে দান চাইতে যাচ্ছেন না। সরকার আপনাকে আইনগত সহায়তা পাবার অধিকার দিয়েছে। আপনি সেই অধিকার নিতে যাচ্ছেন। তাই আপনি ঘরে বসে কান্নাকাটি করলে হবে না, আপনাকে আমাদের কাছে আসতে হবে। তাহলে আপনাকে আমরা সহায়তা করতে পারব। আপনাকে সহায়তা করার জন্য আমাদের ৩২জন আইনজীবি আছে। আপনাকে তাদের মাধ্যমে সহায়তা দেওয়া হবে, আইনজীবিদের ফি প্রদান করবেন সরকার।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল সবার জন্য ন্যায় বিচার নিশ্চিত করা। সেই ন্যায় বিচারের জন্য আমরা কাজ করছি। আপনারা যদি আমাদের কে সহায়তা করেন, তাহলে আমরা ধনি-গরিব সবার কাছে সমান ভাবে আইনি সহায়তা পৌঁছে দিতে পারব।
সভায় প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশের পর আগামীতে আমরা স্মার্ট বাংলাদেশে যাচ্ছি, উন্নত বাংলাদেশে যাচ্ছি। সেই উন্নত বাংলাদেশে যেতে হলে সবাইকে সাথে নিয়ে সমান ভাবে এগিয়ে যেতে হবে। সেই চেষ্টাটুকু সরকার করছে। সমাজের বিত্তবানদের মতো পিছিয়ে পড়া মানুষগুলো যাতে আইনি সহায়তা পেতে পারে সেজন্য লিগ্যাল এইডের মাধ্যমে বিনামূল্যে আইনি সহায়তা প্রদানের ব্যবস্থা করেছে সরকার। আপনারা কিভাবে বিনামূল্যে এই আইনি সহায়তা পেতে পারেন সেটি জানানোর জন্য আজকে আমরা আপনাদের এখানে এসেছি।
আলোচনা সভায় লিগ্যাল এইড এর হটলাইন নম্বর সম্বলিত লিফলেট বিতরণ করা হয় এবং ১৬৪৩০ হটলাইন নম্বরে সরাসরি কল দিয়ে একজন নারীকে কথা বলানো হয়। মোবাইল কলে তিনি লিগ্যাল এইড সম্পর্কিত পরামর্শ গ্রহন করেন। এছাড়াও সচেতনতামূলক সভায় অংশগ্রহণকারীদের বিভিন্ন সমস্যার কথা শুনেন এবং সমাধানের জন্য লিগ্যাড এইড অফিসে যোগাযোগ করতে বলেন সিনিয়র সহকারী জজ (লিগ্যাল এইড অফিসার) রুখসানা খানম।