শিক্ষক বাতায়নে ‘সেরা উদ্ভাবক’ চাঁপাইনবাবগঞ্জের রাফিয়া

108

বাংলাদেশ তথা বিশ্বে¦ শিক্ষকদের সর্ববৃহৎ প্ল্যাটফর্ম ‘শিক্ষক বাতায়ন’ (www.teachers.gov.bd) এর চলতি পাক্ষিকের ‘সেরা উদ্ভাবক’ মনোনীত হয়েছেন রাফিয়া আহমেদ। তিনি চাঁপাইনবাবগঞ্জ শহরের গ্রিন ভিউ উচ্চ বিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারী শিক্ষক।
প্রধানমন্ত্রীর দপ্তর কর্তৃক এটুআই প্রকল্পের অধীনে পরিচালিত শিক্ষা বিভাগের জনপ্রিয় পোর্টাল ও ডিজিটাল শিক্ষাদান পদ্ধতি উন্নয়নের ভা-ার ‘শিক্ষক বাতায়ন’, যেখানে চার লক্ষাধিক সৃজনশীল, আইটি বিশেষজ্ঞ, দক্ষ, অভিজ্ঞ, বিজ্ঞ ও বিদগ্ধ প-িতদের সম্মিলন ঘটেছে। অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) কর্তৃক পরিচালিত পোর্টালের বেশির ভাগ শিক্ষক সাধারণ, কারিগরি ও মাদরাসা শিক্ষার প্রাথমিক স্তর থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার জন্য ডিজিটাল কন্টেন্ট তৈরি করে আসছেন।
সেখানে রয়েছে কন্টেন্ট আপলোড ও ডাউনলোডের অবারিত সুযোগ। ডিজিটাল পদ্ধতিকে আরো বেগবান করার জন্য যে কয়জন প্রতিভাবান শিক্ষক স্বেচ্ছায় নিরলস পরিশ্রম করে সারা দেশের শিক্ষকদের মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস নিতে সহায়তার জন্য ডিজিটাল কন্টেন্ট নির্মাণ করে প্রধানমন্ত্রীর ইচ্ছাকে পূরণ করতে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন, তাদেরই একজন গ্রিন ভিউ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক এই রাফিয়া আহমেদ।
করোনা বৈশ্বিক মহামারির বর্তমান এই কঠিন সময়ে তিনি স্বপ্রণোদিত হয়ে বাংলাদেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় অনলাইন স্কুলে নিয়মিত ফেসবুক লাইভ ক্লাসে পাঠদান করছেন।
রাফিয়া আহমেদ জানান, ভালো অনলাইন পারফরমেন্সের জন্য গত মাসে তিনি জেলা অ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছেন। আর ১ সেপ্টেম্বর এই পাক্ষিকের জন্য সেরা উদ্ভাবক নির্বাচিত হয়েছি। আমার ইউটিউবে ৪০০ মতো ভিডিও রয়েছে।
তিনি আরো জানান, এর আগে অনেক স্যার ও ম্যাম সেরা কন্টেন্ট নির্মাতা হয়েছেন কিন্তু আমি চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম উদ্ভাবক নির্বাচিত হয়েছি। আমি অনলাইনের মাধ্যমে শিক্ষাকে ডিজিটালাইজড করে সমৃদ্ধ করতে চাই।