রাজীব গান্ধীর হত্যাকারীদের মুক্তির সিদ্ধান্ত তামিলনাড়ু সরকারের

124

ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকারীদের নিঃশর্ত মুক্তির সিদ্ধান্ত নিয়েছে তামিলনাড়ু মন্ত্রিসভা। মন্ত্রিসভার তরফে জানানো হয়েছে, সবার সম্মতিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। রাজ্যপালের কাছে এই প্রস্তাব পাঠিয়েও দেয়া হয়েছে। সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্ত রাজ্য সরকারের উপর ছেড়ে দেয়ার পর থেকেই জল্পনা চলছিল, এবার মুক্তি পেতে চলেছে রাজীবের হত্যাকারীরা।
রাজীবের হত্যাকারীদের মুক্তির দাবিতে এর আগেও একাধিকবার সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিল তামিলনাড়ু সরকার। এর আগে একাধিকবার কেন্দ্রের হস্তক্ষেপে আটকে যায় রাজীব হত্যাকারীদের মুক্তি। ২০১৫-তে তামিলনাড়ু সরকার রাজীব হত্যাকারীদের মুক্তির জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। এই বিষয়ে কেন্দ্রের বক্তব্য জানতে চায় শীর্ষ আদালত। কেন্দ্রের সিদ্ধান্ত ছিল, মামলাটি যেহেতু প্রাক্তন প্রধানমন্ত্রীর খুন সংক্রান্ত, তাই কড়া পদক্ষেপ করা উচিত।
এরপর ২০১৬-তে আরও একবার তামিলনাড়ু সরকার প্রাক্তন প্রধানমন্ত্রীর হত্যাকারীদের মুক্তির সিদ্ধান্ত নেয়। তখনও মুক্তির সিদ্ধান্তের কড়া সমালোচনা করে কেন্দ্রের মোদি সরকার৷ সিদ্ধান্তের বিরোধিতা করে শীর্ষ আদালতে তারা জানায়, রাজীবের হত্যাকারীদের মুক্তি দিলে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে৷ ভুল বার্তা যাবে মানুষের কাছে৷ ফলে অপরাধীদের মুক্তি দেয়ার প্রশ্নই ওঠে না৷ এবারেও তামিলনাড়ু সরকারের সিদ্ধান্তের বিরোধিতায় করবে কেন্দ্র। যদিও, রাজীব পুত্র রাহুল গান্ধী আগেই জানিয়ে দিয়েছেন, তিনি ও তার পরিবার বাবার হত্যাকারীদের ক্ষমা করে দিয়েছেন।