যেসব লক্ষণে বুঝবেন বাড়িতে গ্যাস লিকেজ হয়েছে

118

রাজধানীতে গ্যাস সংযোগ নিয়ে অনেকের মনেই বড় আতঙ্ক রয়েছে। বিশেষত গ্যাসের পাইপলাইন থেকে লিকেজের খবর প্রায়ই পাওয়া যায়। অনেকেই তাই ঘরের ভেতর চুলা নিয়ে বাড়তি দুশ্চিন্তায় ভুগছেন। নানা কারণে গ্যাস লিক হতে পারে। এই লিকেজের ক্ষেত্রে কি কি করণীয় রয়েছে? লিকেজ যদি হয়ই তাহলে অবশ্যই এক্সপার্ট কাউকে ডাকতে হবে। কিন্তু তার আগে ঝুঁকি এড়াতে যা করবেন:

কেন হয় গ্যাস লিকেজ : গ্যাস লিকেজের একাধিক কারণ রয়েছে। যদি বাড়িতে চুলা ঠিকভাবে লাগানো না হয় তাহলে গ্যাস সংযোগে লিক হতে পারে। আবার অনেক সময় চুলার লাইনে বেশি নাড়াচাড়া করা হলেও লিক হতে পারে। দুটোই ঘটতে পারে অদক্ষ কাউকে দিয়ে চুলা লাগালে।

কিভাবে বুঝবেন গ্যাস লিকেজ হয়েছে : প্রাকৃতিক গ্যাসের যেহেতু গন্ধ নেই তাই শনাক্ত করা কঠিন। তবে গ্যাসের গতিবিধি বোঝার জন্য সরবরাহের আগে মিথাইল মারক্যাপট্যানের মতো অ্যাডিটিভ দেওয়া হয়। ফলে গ্যাসের গন্ধ বোঝা যায়। গ্যাসের ওই গন্ধ যারা চুলোতে কাজ করেন তারা বুঝতে পারেন। যদি এমন ঘ্রাণ পান আচমকা তাহলে চুলোর আশপাশে কান পেতে শোনার চেষ্টা করুন। অনুসরণ করুন হিসহিস শব্দ পাওয়া যায় কি-না। যদি সন্দেহ বেশি থাকে টেকনিশিয়ান ডাকুন। আর ওই সময় চুলো বন্ধ করুন। আবার ব্যবহারের তুলনায় বেশি গ্যাসের বিল এলেও চুলোতে লিকেজ চেক করুন।

লিকেজ পরীক্ষার সহজ উপায় : গ্যাস লিকেজ শনাক্ত করার সবচেয়ে ভালো উপায় বাসন ধোয়ার লিকুইড অথবা ডিটারজেন্ট পাউডার পানিতে মিশিয়ে গ্যাসের পাইপে তা লাগিয়ে দেখা। ওই সময় চুলা বন্ধ রাখতে হবে। যদি গ্যাস পাইপ থেকে বুদবুদ বের হয় তাহলে বুঝবেন গ্যাস পাইপে লিক আছে। অবশ্যই রান্নাঘরের দরজা-জানালা বন্ধ রাখবেন।