মুস্তাফিজ ও জুবায়ের বাংলাদেশ এ দলে

257

ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে সিরিজের আগে ম্যাচ অনুশীলনকে জরুরি মনে করছিলেন নির্বাচকেরা। সেই চাওয়া থেকেই মুস্তাফিজুর রহমানকে রাখা হলো বাংলাদেশ ‘এ’ দলে। শ্রীলঙ্কার বিপক্ষে আনঅফিসিয়াল টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচের দলে আরও একটি উল্লেখযোগ্য নাম লেগ স্পিনার জুবায়ের হোসেন।
ম্যাচ খেলার জন্য জুবায়েরের ভরসা এখন ‘এ’ দলের ম্যাচই। ২০১৬ সালের অক্টোবরের পর ঘরোয়া বড় দৈর্ঘ্যের ম্যাচে তাকে খেলানো হয়নি একটি ম্যাচেও। এই দীর্ঘ সময়ে লিস্ট ‘এ’ ম্যাচও খেলতে পেরেছেন কেবল তিনটি। বড় দৈর্ঘ্যের ম্যাচ সবশেষ খেলেছিলেন বাংলাদেশ ‘এ’ দলের হয়েই, গত অক্টোবরে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে।
উন্নতির জন্য যথেষ্ট পরিশ্রম করছেন না বলে একসময় তার বিরুদ্ধে অভিযোগ ছিল নির্বাচকদের। তবে গত কয়েকমাসে নিজের ফিটনেস ও বোলিং নিয়ে বেশ ঘাম ঝরিয়েছেন এই লেগ স্পিনার। তার পর তাকে হাই পারফরম্যান্সের স্পিন ক্যাম্পে রাখা হয়েছিল। এবার সুযোগ দেওয়া হলো ‘এ’ দলে।
‘এ’ দলের প্রথম ম্যাচের স্কোয়াডে থাকা আনকোরা লেগ স্পিনার রিশাদ হোসেনও ছিলেন আলোচনায়। শেষ পর্যন্ত তুলনামূলক পরীক্ষিত জুবায়েরকেই এই সিরিজে দেখতে চেয়েছেন নির্বাচকেরা।
আইপিএল থেকে ফেরা চোট নিয়ে সবশেষ আফগানিস্তান সিরিজে খেলতে পারেননি মুস্তাফিজ। তবে সেই চোট কাটিয়ে বোলিং শুরু করেছেন কদিন আগে। ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে দলেও জায়গা পেয়েছেন। সফরের আগে ম্যাচে বোলিং করে মরচে ঝরাতে পারবেন, এটা ভেবেই মূলত তাকে ‘এ’ দলে রাখা হয়েছে।
তবে তার খেলা নিশ্চিত নয় এখনই। ম্যাচের আগে তার ফিটনেসের অবস্থা বুঝেই খেলানোর সিদ্ধান্ত হবে। ন্যূন্যতম ঝুঁকি থাকলে ম্যাচ খেলানো হবে না বলে নিশ্চিত করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
দ্বিতীয় ম্যাচের বাংলাদেশ ‘এ’ দল থেকে তৃতীয় ম্যাচে পরিবর্তন আছে অনেক। বাংলাদেশের ওয়ানডে দলে জায়গা পাওয়া সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার রনি ও এনামুল হক নেই ‘এ’ দলে।
ফিরেছেন প্রথম আনঅফিসিয়াল টেস্টের স্কোয়াডে থাকা ওপেনার মিজানুর রহমান। জাতীয় দল থেকে বাদ পড়া বাঁহাতি স্পিনার সানজামুল ইসলামও আছেন দলে। সুযোগ পেয়েছেন তরুণ পেসার হাসান মাহমুদ।
মঙ্গলবার থেকে সিলেটে শুরু হবে বাংলাদেশ ‘এ’ ও শ্রীলঙ্কা ‘এ’ দলের শেষ আনঅফিসিয়াল টেস্ট।
বাংলাদেশ ‘এ’ দল: সাদমান ইসলাম, সৌম্য সরকার, মিজানুর রহমান, আফিফ হোসেন, সাইফ হাসান, মোহাম্মদ মিঠুন, জাকির হাসান, নাঈম হাসান, সানজামুল ইসলাম, জুবায়ের হোসেন, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন, তুষার ইমরান, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান।