ভালো কলেজে ভর্তি হতে মেধা লাগবে : আব্দুল ওদুদ এমপি

62

আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিতব্য এসএসসি ও সমমানের পরীক্ষাকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় চলছে বিদায় অনুষ্ঠান। সেই সঙ্গে ২০২৪ বর্ষের ৬ষ্ঠ শ্রেণীর নবীন শিক্ষার্থীদের আনুষ্ঠানিকভাবে বরণও করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিদায় ও বরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার নয়নশুকা রাশিদা খানম উচ্চ বিদ্যালয়ে নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে ছাত্র-ছাত্রীদের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দিকনির্দেশনামুলক বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ।
তিনি তার বক্তব্যে শিক্ষার্থীদের বলেন, ভালো ফলাফল করতে না পারলে নবাবগঞ্জ সরকারি কলেজ বা ভালো কোনো কলেজে ভর্তি হওয়া যাবে না। কারণ এখন কারো সুপারিশে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া যায় না। ভর্তি হতে মেধা লাগে। কাজেই তোমরা লেখাপড়ার প্রতি মনোযোগী হবে। আব্দুল ওদুদ বলেন, শুধু তাই নয়, একসময় হাই স্কুলের শিক্ষক নিয়োগ দিতেন এমপিরা। সেই শিক্ষক ভালো লেখাপড়া জানেন কিনা, ভালো পাঠদান করতে পারবেন কিনা তা দেখা হতো না, মানে দুর্নীতি হতো। তাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিদের কাছ থেকে সেই ক্ষমতা কেড়ে নিয়ে নিবন্ধনের মাধ্যমে শিক্ষক নিয়োগ দিচ্ছেন। কাজেই চাকরি পেতে হলেও ভালো ফলাফল করতে হবে। তোমাদের মানুষের মতো মানুষ হতে হবে। তিনি সকলের জন্য শুভকামনা জানান।
বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ডা. আবুল হাসানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তব্য দেন সদ্য অবসরে যাওয়া প্রধান শিক্ষক মোহা. তারিক-ই-নূর জামালসহ অন্যরা। সূচনা বক্তব্য দেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলাম।
আলোচনা শেষে এসএসসি পরীক্ষার্থীদের বিদায়, নবীনদের বরণ এবং তমিজ উদ্দিন আহম্মেদ কল্যাণ ট্রাস্টের বৃত্তি প্রদান এবং বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার বিজয়ীসহ কৃতী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
এদিকে আজাইপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে নবীন ছাত্রীদের বরণ ও এসএসসি পরীক্ষার্থীদের বিদায় এবং বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার সকালে বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি সামিউল হক লিটন।
বিদ্যালয়টির প্রধান শিক্ষক মোহা. শফিকুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেনÑ সোনালী ব্যাংকের অবসপ্রাপ্ত সিনিয়র প্রিন্সিপল অফিসার আলহাজ আলী ও আলহাজ আব্দুল খালেক, সাবেক কাউন্সিলর মুকুল আলী ও ব্যবসায়ী মনিরুল ইসলাম। বিদ্যালয়টি থেকে এবার ৫১ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিবেন।

অপরদিকে চাঁপাইনবাবগঞ্জের নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়ের আয়োজনে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা এবং ষষ্ঠ শ্রেণীর নবীন শিক্ষার্থীদের বরণ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। এ বছর বিদ্যালয় থেকে ৯৩ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বিদ্যালয় প্রাঙ্গণে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বাইরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন- পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, নাচোল মহিলা কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, নাচোল সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অফিসার ইনচার্জ হাফিজুর রহমান, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম, নাচোল খুরশেদ মোল্লা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম, নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক মোজাম্মেল হক মন্টু ও শরীরচর্চা শিক্ষক আনিকুল ইসলাম, সমাজসেবক আনারুল ইসলাম অনু।
আরো বক্তব্য দেন- বিদায়ী শিক্ষার্থী সাদমান শাকিব অর্ক। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিদ্যালয়ের শিক্ষক রেজাউল করিম প্রিন্স। বক্তাগণ বিদায়ী শিক্ষার্থীদের পাঠে গভীর মনোযোগী হয়ে ভালো ফলাফল অর্জনের মাধ্যমে নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে সুখী সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়তে আহ্বান জানান।