ভারত জয়ের রেকর্ড ধরে রাখতে চায়

272

টুয়েন্টি-টুয়েন্টি ফরম্যাটে এখন পর্যন্ত পাঁচটি দ্বিপক্ষীয় সিরিজে মুখোমুখি হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে চারটিতেই জয়ী জয়েছে ভারত। একটি হয়েছে ড্র। আগামীকাল ষষ্ঠ দ্বিপক্ষীয় সিরিজ খেলতে নামছে ভারত ও শ্রীলঙ্কা। এই সিরিজেও জয়ের রেকর্ড অব্যাহত রাখার লক্ষ্য নিয়ে মাঠে নামবে ভারত। তবে টেস্ট ও ওয়ানডে সিরিজ হারের দুঃখ ভুলে টি-২০ সিরিজে ভালো ফল করার প্রত্যাশায় নামবে শ্রীলঙ্কা। কাটাকে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০।
২০০৯ সালে টি-২০ ফরম্যাটে প্রথম দ্বিপক্ষীয় সিরিজে মুখোমুখি হয় দল দুটি। লঙ্কানদের মাটিতে ঐ এক ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে টিম ইন্ডিয়া। এরপর ভারতের মাটিতে দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ হয়। পরবর্তীতে আরও তিনটি সিরিজে অংশ নেয় ভারত ও শ্রীলঙ্কা। প্রত্যকটিই সিরিজই জিতে নেয় টিম ইন্ডিয়া। শুধু সিরিজ নয় ম্যাচ সংখ্যায়ও শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পাল্লা ভারী ভারতের। ১১ দেখায় ভারতের জয় ৭টি, লঙ্কানদের ৪টি। তাই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখার মিশন শুরু করছে ভারত।
এছাড়া বর্তমানে বেশ ফুরফুরা মেজাজেই রয়েছে ভারত। বিরাট কোহলির নেতৃত্বে তিন ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জয়ের পর রোহিত শর্মার নেতৃত্বে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয়। তাই ফুরফুরে মেজাজে থাকা ভারত টি-২০ সিরিজেও ভালো করতে চায় বলে জানালেন দলটির অধিনায়ক রোহিত শর্মা।
সিরিজের প্রথম ম্যাচ আগে রোহিত বলেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের রেকর্ড ভালো। এখন পর্যন্ত আমাদেরকে কোন সিরিজে হারাতে পারেনি তারা। এই রেকর্ড এবারও আমরা অব্যাহত রাখতে চাই। টি-২০ সিরিজে ভালো করার জন্য আমাদের সেরাটাই খেলতে হবে। যা টেস্ট ও ওয়ানডে সিরিজে আমরা করতে পেরেছিলাম। টেস্ট ও ওয়ানডে সিরিজের মত টি-২০ সিরিজও জয় আমাদের প্রধান লক্ষ্য। তবে জয় দিয়ে সিরিজ শুরু করতে হবে আমাদের। শুরুটা ভালো হলে পরের ম্যাচগুলোয় চাপ কম থাকে। চাপ এড়াতে আমাদের শুরুটা দুর্দান্তভাবে করতে হবে।’
টেস্ট ও ওয়ানডে সিরিজ হারের ক্ষত ভুলে টি-২০ ভালো করার আশা ব্যক্ত করলেন শ্রীলঙ্কার অধিনায়ক থিসারা পেরেরা, ‘টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজেও আমরা ভালো খেলেছি। দু’টি টেস্ট ড্র করেছি। ওয়ানডেতে জয় দিয়ে শুরু করেছি, কিন্তু ভাগ্য আমাদের সাথে ছিলো না। তাই তৃতীয় ওয়ানডেতে ভালো অবস্থায় থাকার পরও বাজে ব্যাটিং-এর খেসারত দিয়ে সিরিজ হারতে হয়েছে আমাদের। তবে এসব ভুলে যেতে চাই আমরা। নতুন ভাবে নতুন ফরম্যাট শুরু করছি। টি-২০ ফরম্যাটে ভালো কিছু অর্জন করে এবারের সফর শেষ করতে চাই। ওয়ানডের মত টি-২০ সিরিজে জয় দিয়ে শুরু করতে পারলে পরবর্তীতে আমাদের জন্যই সুবিধা হবে আমাদের।’
গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ম্যাচের সিরিজ হারের পর তিনটি দ্বিপক্ষীয় সিরিজ খেলেছে ভারত। শ্রীলংকা ও নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেলেও অস্ট্রেলিয়ার সাথে ১-১ ব্যবধানে সিরিজ ড্র করে ভারত। অপরদিকে গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়ের পর বাংলাদেশের সাথে ১-১ ব্যবধানে ড্র, ভারতের কাছে ১-০ এবং পাকিস্তানের কাছে ৩-০ ব্যবধানে হারের লজ্জা পায় শ্রীলঙ্কা।