বেশি ভারসাম্যপূর্ণ নেইমারহীন বার্সা : মেসি

276

নেইমার পিএসজিতে চলে যাওয়ার পর থেকে বার্সেলোনার খেলায় অনেক উন্নতি হয়েছে বলে মনে করেন দলটির আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি।
বার্সেলোনার ‘এমএসএন’ খ্যাত আক্রমণভাগের অন্যতম সদস্য ছিলেন নেইমার। তার সঙ্গে আক্রমণভাগে মেসি ও লুইস সুয়ারেসকে নিয়ে দুটি লা লিগা ও একটি চ্যাম্পিয়ন্স লিগসহ অনেক শিরোপা জিতে কাতালান ক্লাবটি।
গত অগাস্টে রেকর্ড ট্রান্সফার ফিতে বার্সেলোনা ছেড়ে প্যারিসে পাড়ি জমান নেইমার। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে ছাড়া শুরুতে সামান্য ভুগলেও দারুণভাবে ও দ্রুত তা কাটিয়ে ওঠে দলটি। আর এ মৌসুমে তো দারুণ ছন্দেই এগিয়ে চলেছে বার্সেলোনা। চলতি লা লিগায় এখন পর্যন্ত অপরাজিত থেকে ১১ পয়েন্ট ব্যবধানে শীর্ষে আছে তারা। কোপা দেল রের শিরোপা জয় থেকে দুই ধাপ দূরে থাকা এরনেস্তো ভালভেরদের দল চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো নিশ্চিত করে দাপটের সঙ্গে। ওয়ার্ল্ড সকারকে পাঁচ বারের বর্ষসেরা ফুটবলার মেসি বলেন, “নেইমার ছাড়া আমরা আরও ভারসাম্যপূর্ণ।” “তার চলে যাওয়ায় আমাদের খেলার ধরনে একটি পরিবর্তন এসেছে। আমরা অনেক আক্রমণের সম্ভাবনা হারিয়েছি। তবে রক্ষণের বিচারে এটা উপকারে এসেছে। মিডফিল্ডে আমরা এখন খুবই শক্তিশালী; রক্ষণভাগে এটা আমাদের বেশি শক্তিশালী করেছে।”