বাতিল হতে যাচ্ছে বিতর্কিত ‘সফট সিগন্যাল’ আইন

76

ব্যাপক বিতর্ক এবং সমালোচনার মুখে বাতিল হতে যাচ্ছে ক্রিকেটের সফট সিগন্যাল আইন। আইসিসি ক্রিকেট কমিটি সফট সিগন্যাল ব্যবস্থা বাতিল করে সংশোধিত প্লেয়িং কন্ডিশন অনুমোদন দিয়েছে বলে জানিয়েছে ‘ক্রিকবাজ’। আগামী জুনে ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে অনুষ্ঠিতব্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেই এ আইনের বিলুপ্তি কার্যকর হবে।

মাঠের আম্পায়ার যখন শতভাগ নিশ্চিত সিদ্ধান্তে আসতে না পারেন তখন সেটা তৃতীয় আম্পায়ারের কাছে যায়। তৃতীয় আম্পায়ার টিভি রিপ্লে দেখে সিদ্ধান্ত দেন। কিন্তু ‘সফট সিগন্যাল’ আইন অনুযায়ী মাঠে থাকা দুই আম্পায়ার নিজেদের সিদ্ধান্ত তৃতীয় আম্পায়ারকে জানিয়ে দিতে পারেন! তাই জোরালো প্রমাণ না থাকলে মাঠের আম্পায়ারদের সিদ্ধান্তই বহাল রাখেন তৃতীয় আম্পায়ার। এ কারণেই এ আইনটি নিয়ে ব্যাপক বিতর্ক আছে। যেখানে প্রযুক্তির সহায়তা নেওয়া হচ্ছে, সেখানে কেন ‘সফট সিগন্যাল’ দিতে হবে?

‘সফট সিগন্যাল’ আইনের বিরুদ্ধে নিয়মিতই কথা বলে আসছিলেন সাবেক ক্রিকেটার এবং বিশ্লেষকরা। অবশেষে টনক নড়ল আইসিসির। সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি ‘সফট সিগন্যাল’ আইন বাতিল করে সংশোধিত প্লেয়িং কন্ডিশন অনুমোদন দিয়েছে। ইতিমধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দুই দল অস্ট্রেলিয়া ও ভারতকে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি আলোকস্বল্পতার মাঝে দিনের বেলা ফ্লাডলাইট ব্যবহার এবং টেস্টের জন্য রিজার্ভ ডে রাখার ঘোষণাও আসছে।