দুই বাহিনীর গোলাগুলিতে সুদানের গায়িকা নিহত

69

বেসামরিক নাগরিকদের সুরক্ষায় যুদ্ধবিরতি থাকা সত্ত্বেও গত শুক্রবার সুদানের ওমদুরমান শহরে গোলাগুলি চলাকালীন শাদেন মুহাম্মদ হুসাইন নামের এক বিখ্যাত গায়িকা নিহত হয়েছেন। সুদানের সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী আরএসএফ-এর মধ্যে গোলাগুলির সময় তিনি নিহত হন। খবর আল-জাজিরা’র

গত ১৫ এপ্রিল দেশটিতে সংঘাত শুরু হওয়ার পর থেকে ওমদুরমানে তীব্র লড়াই দেখা গেছে। উভয়পক্ষ বেশ কয়েকবার যুদ্ধবিরতির মধ্যেই লড়াই করেছে। এখন পর্যন্ত সমঝোতার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

গায়িকা শাদেন মুহাম্মদ আল-হাশমাব এলাকায় থাকতেন। এই এলাকাটিতে সুদানের জাতীয় টেলিভিশন এবং রেডিও ভবনের কাছে। অঞ্চলটি সংঘর্ষের কেন্দ্রবিন্দু। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, শাদেন মুহাম্মদ তার অঞ্চলে শান্তি ও নিরাপত্তার বিষয়ে সক্রিয় ছিলেন। শহরের নিরাপত্তার জন্য নানা প্রচার চালিয়েছেন।

শাদেনের চাচা ফেসবুকে লিখেছেন, ‘সে আমার কাছে একজন মায়ের মতো প্রিয় মানুষ ছিল। স্রষ্টা তার প্রতি করুণা করুন…।’ সুদানের এই প্রখ্যাত গায়িকা মৃত্যুর আগের দিনগুলোতে ফেসবুকে দেশের সংঘাত নিয়ে সক্রিয় ছিলেন। যুদ্ধের সমালোচনা করতেন ফেসবুকে। যুদ্ধে আটকা পড়া অন্যান্য বেসামরিক নাগরিকদের উত্সাহ দিতেন।

সম্প্রতি এক পোস্টে শাদেন লিখেছিলেন, ‘আমরা ২৫ দিন ধরে বাড়িতে আটকা পড়ে আছি। আমরা ক্ষুধার্ত। একটি বিশাল ভয়ের মধ্যে বাস করছি। তবে আমরা নৈতিকতা এবং মূল্যবোধে হারাইনি।’ বিবিসির খবরে বলা হয়, মৃত্যুকালে এই গায়িকা ১৫ বছর বয়সী ছেলে হামুদি, তার মা ও বোনকে রেখে গেছেন।