বর্নাঢ্য আয়োজন দিয়ে বৈশাখকে বরণ করল চাঁপাইনবাবগঞ্জবাসী

189

বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বৈশাখকে বরণ করে নিল চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন, বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান ও বিভিন্ন স্তরের মানুষ। আজ সকালে জেলা প্রশাসক এজেড এম নুরুল হক ও পুলিশ সুপার টিএমমোজাহিদুল ইসলামের নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় বাঙ্গালী সংস্কৃতির উপাদান বাদ্যযন্ত্র, ব্যানার ফেস্টুন, প্ল্যাকার্ড, বিভিন্ন প্রানীর মূর্তিসহ বর্নিল সাজে সজ্জিত হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
এদিকে, বর্ষবরণ-১৪২৬ উপলক্ষ্যে বৈশাখী উপহার প্রদান করেছে জেলা প্রশাসন। আজ দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে প্রায় ২শজন গরীব ওদুস্থদের মাঝে বস্ত্র বিতরন করে। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক, পুলিশ সুপার টি এম মোজাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম তাজকির-উজ-জামান, অতিরিক্ত জেলা প্রসাশক (রাজস্ব) মাসরুবা ফেরদৌস, চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকার শাখার, উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনী, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট খাদিজা বেগম, বিশিষ্ট ব্যবসায়ী এরফান আলীসহ অন্যান্যরা। এছাড়া জেলা প্রশাসনের স্টাফ এবং কর্মচারীদের বৈশাখী উপহার দেয়া হয়।

অন্যদিকে, বাংলা বর্ষবরণ-১৪২৬ উপলক্ষে গোমস্তাপুরে উপজেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠনগুলো উপজেলা সদর রহনপুরে শোভাযাত্রা বের করে গুরুত্বপূর্ণ সড়কগুলি প্রদক্ষিণ করে। উপজেলা প্রশাসন আয়োজিত শোভাযাত্রায় গোমস্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব রায়হানের নেতৃত্বে উপস্থিত ছিলেন সাবেক এমপি গোলাম মোস্তফা বিশ্বাস, গোমস্তাপুর থানার ওসি জসিমউদ্দিন, উপজেলা কৃষি অফিসার মাসুদ হোসেন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবুল বাসার শামসুজ্জামান, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা- কর্মচারীসহ সর্বস্তরের মানুষ। এদিকে সচেতন যুব সমাজের অপর এক শোভাযাত্রায় নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি সাংবাদিক সারওয়ার জাহান সুমন। শোভাযাত্রা শেষে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এছাড়া, শিবগঞ্জে নানা আয়োজনের মধ্যদিয়ে পহেলা বৈশাখ-১৪২৬ উদযাপিত হয়েছে। আজ সকালে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের ব্যানারে পৌর এলাকার কারবালা মোড় থেকে নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলামের নেতৃত্বে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে উপজেলা চত্বরে এসে শেষ হয়। এসময় মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন শিবগঞ্জ উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, পৌর মেয়র কারীবুল হক রাজিন, গোলাম কিবরিয়া, নব-নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম, চাঁপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুত সমিতির শিবগঞ্জ জোনাল অফিসের ডিজিএম প্রকৌশলী মাইনুদ্দিন আহমেদ, শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ শিকদার মো. মশিউর রহমান, কৃষি অফিসার কৃষিবিদ এস.এম আমিনুজ্জামান, শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলাম, সমাজসেবা অফিসার কাঞ্চন কুমার দাস, যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান, পরিসংখ্যান কর্মকর্তা মনিরুল ইসলাম সহ উপজেলার সরকারী বিভিন্ন দপ্তরের ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগণ। অন্যদিকে, রাধাকান্তপুর ফাজিল মাদ্রাসায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পহেলা বৈশাখ পালিত হয়েছে। পহেলা বৈশাখে উপজেলাজুড়ে আলোকসজ্জায় সু-সজ্জিত করা, দিবসের শুরুতে বাঙালির ঐতিহ্যবাহী উপকরণ সমূহযুক্ত একটি মঙ্গল শোভাযাত্রা, পান্তা ভাত উৎসব, বাঙালির ঐতিহ্যের বিভিন্ন খাবার উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এদিকে, নাচোলে নানান কর্মসূচির মধ্যদিয়ে বাংলা বর্ষবরণের উৎসব পালিত হয়েছে। পালিত কর্মসূচির মধ্যে বৈশাখী শোভাযাত্রা, বাঙালীর আবহমানকালের পান্তা-ইলিশ ভোজন ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ উপলক্ষে বাংলা ১৪২৬ বঙ্গাব্দের সূচনা দিবস আজ (১লা বৈশাখ) সকাল ৮টায় নাচোল উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন এবং সকাল ৯টায় নাচোল খুরশেদ মোল্লা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পৃথক আয়োজনে বৈশাখী শোভাযাত্রা নাচোল পৌর এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পৃথক আয়োজনে পান্তা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বর্ষবরণের অন্যতম আকর্ষণ ছিল, শোভাযাত্রার অগ্রভাগে আল্পনা আঁকা কুলা হাতে ও বৈশাখী শাড়ি পরা কিশোরী, মাছ ধরা জাল হাতে ও নাঙ্গল কাঁধে প্রতিকী জেলে-কৃষক, বাহুক কাঁধে প্রতিকী হাটুরে ও দুই বিয়ারার পাল্কিতে প্রতিকী বউ ও ঘোড়াগাড়িতে বর এবং গ্রামবাংলার ঐতিহ্যবাহী বাহণ গরু-মহিষের গাড়ীর ছৈই-এর ভিতরে প্রতিকী বউ-জামাই বহণ করে আরও নান্দনিক করে তুলেছিল বৈশাখী শোভাযাত্রা। শোভাযাত্রা শেষে পরিষদ মাঠে গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি ও সাপ খেলা প্রদর্শন করা হয়। উপজেলা প্রশাসন আয়োজিত বর্ষবরণ কর্মসূচীতে নাচোল পৌরসভা, আদিবাসী একাডেমী, নাচোল সরকারি কলেজ, নাচোল উপজেলা স্কুল, নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়, পাঠশালা একাডেমী, নাচোল-১ ও ২ সরকারী প্রাথমিক বিদ্যালয়, ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, গুঠইল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গীতাঞ্জলী সাংস্কৃতিক একাডেমী অংশ নেয়। সকাল ১০টায় উপজেলা হলরুমে আয়োজিত বাঙালীর আবহমানকালের বৈশাখী পান্তা-ইলিশ ভোজন শেষে উপজেলা পরিষদ আ¤্রকানন চত্বরে স্থানীয় শিল্পিদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বৈশাখী শোভাযাত্রায় অংশ নেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, ইউএনও সাবিহা সুলতানা, নাচোল সরকারি কলেজের অধ্যক্ষ হাফিজুর রহমান, মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, নাচোল থানার অফিসার ইন্চার্জ চৌধুরী জোবায়ের আহাম্মদ, পৌর মেয়র আব্দুর রশিদ খান। এছাড়াও উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, পৌর এলাকার কলেজ-স্কুলের অধ্যক্ষ ও প্রধান শিক্ষকগণ অংশ নেন।
অপরদিকে নাচোল খুরশেদ মোল্লা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের আয়োজনে সকাল সাড়ে ৯টায় একটি বৈশাখী র‌্যালী পৌর এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিদ্যালয় চত্বরে আলোচনাসভা, পান্তা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। আলোচনাসভায় বক্তব্য রাখেন প্রধান শিক্ষক নজরুল ইসলাম, সহকারী শিক্ষক অমিনুল ইসলাম, অব্দুর রউফ, সেলিম রেজা প্রমুখ। এছাড়াও সরকারী নির্দেশনা থাকায় উপজেলার গ্রামাঞ্চলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও স্বচ্ছাসেবী প্রতিষ্ঠানের স্ব-উদ্যোগে বাংলা নববর্ষ পালিত হয়েছে।