বছরের শুরু থেকেই বাড়তে থাকা মুরগির দাম এখনো কমেনি

135

চাঁপাইনবাবগঞ্জে বছরের শুরু থেকেই বেড়েছে মুরগির দাম। সেই সময় ‘হ্যাপি নিউ ইয়ারের’ অজুহাত দেয়া হলেও বাড়তে থাকা মুরগির দাম এখন পর্যন্ত কমেনি। শুক্রবার জেলাশহরের নিউমার্কেট বাজারে সোনালি, পাকিস্তানি, লেয়ার ও দেশী মুরগির দাম আবারো বেড়েছে। সেই সাথে বেড়েছে মাছের দাম। আর মুদি বাজারে বেড়েছে সয়াবিন তেল, রসুন, চিনি ও ডিমের দাম। বাদ যায়নি সবজি বাজারও। বেড়ে গেছে বেগুন ও বরবট্টির দাম।
সবজি বিক্রেতা আব্দুল রশিদ ও বাদশা বলেন, গত সপ্তাহের তুলনায় বেগুন ও বরবট্টির দাম বেড়ে গেছে। বেগুন গত সপ্তাহে ৩০-৩৫ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ (গতকাল) শুক্রবার তা বিক্রি হয়েছে ৪০ টাকা। আর বরবট্টি ৮০ থেকে বেড়ে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তারা জানান, কাঁচামরিচ, করলা ও পটলের দাম কমেছে। কাঁচামরিচ গত সপ্তাহে ১২০ টাকা কেজি দরে বিক্রি হলেও দাম কমে ১০০ টাকা, পটল ১০০-১২০ থেকে কমে ৮০ টাকা, করলা ১২০ থেকে কমে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া অন্য সব সবজির দাম স্থিতিশীল রয়েছে।
মুরগি বিক্রেতারা জানান, গত সপ্তাহের তুলনায় মুরগির দাম বড়তি। বাজারে পাকিস্তানি সোনালি ১৯০-১৯৫ থেকে বেড়ে ২০০ টাকা, সাদা লেয়ার ১৬০ থেকে বেড়ে ১৭০ টাকা, লাল লেয়ার ১৮০ থেকে বেড়ে ১৮৫ টাকা, দেশী মুরগী ৩২০-৩৪০ থেকে বেড়ে ৩৫০-৩৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া প্যারেন্স ও ব্রয়লার গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে।
মাছ বিক্রেতা মুকুল রহমান ও শুকুরউদ্দিন বলেন, শুক্রবার মাছের আমদানি কম হলেও ক্রেতা বেশি ছিল। তারা জানান, মাছের দাম অন্যান্য দিনের তুলনায় কেজিপ্রতি ১০-২০ টাকা বেড়েছে। বাজারে দেশী ট্যাংড়া ৬০০ টাকা, পিয়ালি ৭০০-৭২০ টাকা, বড় আইখোড় ৫৬০ টাকা, ছোট আইখোড় ৩০০-৩২০ টাকা, চাষের চিংড়ি ৬৫০-৬৮০ টাকা, দুই কেজির কাতল ২২০ টাকা, দুই কেজির রুই ২০০-২১০ টাকা কেজি বিক্রি হচ্ছে। ইলিশ গত সপ্তাহে ৭৫০ টাকা কেজি দরে বিক্রি হলেও শুক্রবার বিক্রি হয়েছে ৮৫০ টাকা কেজি দরে।
মুদি বাজারে বিক্রেতা মাসুম জহির ও সাদিরুল ইসলাম বলেন, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে বেড়েছে রসুন, চিনি ও ডিমের দাম। ডিম ২৭ টাকা হালি থেকে বেড়ে ৩০ টাকা হালি হয়েছে। আর রসুন ১১০ থেকে বেড়ে ১২০ টাকা, চিনি ৬২ থেকে বেড়ে ৬৪-৬৬ টাকা, সয়াবিন তেল ১২২-১২৪ টাকা, দেশী পেঁয়াজ ২২ টাকা এবং বিদেশী পেঁয়াজ ১৫-১৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া অন্যান্য জিনিসের দাম অপরিবর্তিত আছে।