প্রয়াসের খামারে যুক্ত হওয়া উন্নতজাতের ভেড়া, ছাগল ও দুম্বা পরিদর্শন করলেন প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান

240

চাঁপাইনবাবগঞ্জের উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির ব্ল্যাক বেঙ্গল ছাগলের ব্রিডিং খামার পরিদর্শন করেছেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান। আজ দুপুরে তিনি প্রয়াসের গোদাগাড়ি উপজেলার মোহনপুর ঠাকুরযৌবনে অবস্থিত বøাক বেঙ্গল ছাগলের ব্রিডিং খামার পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন, প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন, প্রয়াসের ব্যবস্থাপক ও লিফট প্রকল্পের ফোকাল পার্সন ডা. মো. শাহরিয়ার কামাল, খামার টেকনিসিয়ান ডিপ্লোমা কৃষিবীদ মো. জামাল উদ্দিন ও রেডিও মহানন্দার প্রযোজক (অনুষ্ঠান ও খবর) মো. নয়ন আলী। গত ২৩  ফেব্রুয়রি প্রয়াসের খামারে যুক্ত হওয়া উন্নতজাতের ভেড়া, ছাগল ও দুম্বাগুলো দেখেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান। এসময় তিনি খামার ব্যবস্থাপনার সার্বিক বিষয়গুলো ঘুরে দেখেন এবং এ বিষয়ে পরামর্শ ও দিক নির্দেশনাও দেন।

পরিদর্শন শেষে জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান বলেন, পৃথিবী বিখ্যাত একটি জাত হল আমাদের দেশের বøাক বেঙ্গল ছাগল। আমরা দিন দিন বানিজ্যিক হয়ে যাবার কারণে এই জাতটি ধিরে ধিরে বিলুপ্ত হয়ে যাচ্ছে। আমি দেখলাম এই জাতটি সংরক্ষণ ও সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে প্রয়াস। আমি মনে করি এটি প্রয়াসের একটি ভাল প্রয়াস। এজন্য আমি চাঁপাইনবাবগঞ্জের প্রাণিসম্পদ দপ্তরের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানায়। প্রয়াস তাদের উপকারভোগী সদস্যদের মাঝে এই জাতটি ছড়িয়ে দিচ্ছে। আমরা যদি এভাবে ছড়িয়ে দিতে পারি তাহলে আবশ্যই এই জাতটি আমরা সংরক্ষণ করতে পারব। অন্যদিকে বাইরে থেকে এখানে উন্নতজাতের যে ভেড়া, ছাগল ও দুম্বাগুলো নিয়ে আসা হয়েছে সেটা দেখলাম। যদিও এগুলো মুরুর দেশের প্রাণী, আর যে স্থানে এদের রাখা হচ্ছে এই এলাকাটাও কিছুটা উষ্ণ প্রবন এলাকা। আপনারা(প্রয়াস) যেহুতু পরিক্ষামূলক ভাবে পালনের জন্য নিয়ে এসেছেন। আমার মনে হয় এটা পালন করা সম্ভব। যদি সম্ভব হয়, তাহলে এটার ওজন যেহুতু বেশি। তাই এটির বানিজ্যিক ভাবে পালন লাভবান হবে বলে আমার মনে হচ্ছে।

প্রয়াস মানবিক উন্নয়ন সোসাটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন জানান, প্রয়াসের ব্রিডিং খামারে দেশিও বøাক বেঙ্গল ছাগলের পাশাপাশি, ভেড়া ও গাড়ল ইতিমধ্যে থাকলেও নতুন ভাবে উন্নত জাতের ভেড়া, ছাগল ও দুম্বা সংযুক্ত করা হয়েছে। আমাদের উদ্দেশ্য হচ্ছে, দেশিও জাতের ছাগল ও ভেড়ার ব্রিডিং সংরক্ষণের পাশাপাশি উন্নত জাতের ভেড়া, ছাগল ও দুম্বার ব্রিডিং সংরক্ষণ করে স্থানীয় ভাবে সেগুলোর প্রসার ঘটানো। মুলত এগুলো পরিক্ষামূলক ভাবে পালন করা জন্য আনা হয়েছে।

উল্লেখ্য প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির তত্বাবধানে গোদাগাড়ী উপজেলার মোহনপুর ঠাকুরযৌবনে গড়ে ওঠা বøাক বেঙ্গল ব্রিডিং খামারে প্রায় ২৫০টি ছাগল, দেশীও জাতের ভেড়া ও গাড়ল ৮৫টি, ৪টা গাভী ও ৬টা ষাড় রয়েছে। নতুন ভাবে এই ৩টি পার্সিয়ান দুম্বা, ৩টি আউয়াসি দুম্বা, ৪টি বোরগোট ছাগল, ৩টি অষ্ট্রেলিয়ান হইট ভেড়া ও ৩টি বøাকহেড ডরপার ভেড়া সংযুক্ত করা হয়েছে।