প্রথমবারের মতো জুটি বাঁধলেন তারা

163

এই সময়ের উদীয়মান অভিনেতা হোসাইন নিরব। মঞ্চ থেকে শুরু করে টেলিভিশন, সব জায়গা সমান দক্ষতা দেখানো এই অভিনেতা সম্প্রতি খান শাহিন রচিত ও পরিচালিত ‘লাল বেনারশী’ নাটকে প্রধান চরিত্রে অভিনয়ের কাজ শেষ করেছেন। শিগগিরই নাটকটি বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিতে প্রচারিত হবে।
একটি স্বপ্ন ও একটি মৃত্যুকে পুঁজি করে গড়ে ওঠা গল্পটিতে বেশ আগ্রহ নিয়েই কাজ করেছেন হোসাইন নিরব। ধারণা করছেন, সমসাময়িক বাস্তবতা নির্ভর এই গল্পটি দর্শকদের ভেতর নতুন ভাবনার সৃষ্টি করবে। নিরব ছাড়াও ‘লাল বেনারশী’তে আরো অভিনয় করেছেন নাইরুজ সিফাত, জেড. এ. চৌধুরী মিলন, মিতালী, অনিক, নুর উদ্দীন এবং আরো অনেকে। নাইরুজ সিফাতের সঙ্গে নিরবের এটাই প্রথম কাজ।
ওগএ০
হোসাইন নিরব ২০১১ সালের ১০ জানুয়ারি ঢাকার অন্যতম নাট্যদল দেশ নাটক’র সাথে কাজ শুরু করেন। নিয়মিত মঞ্চে কাজ করার পাশাপাশি টেলিভিশনেও কাটছে ব্যস্ত সময়। তিনি দেশ নাটকের ‘মঙ্গলমুখ’, ‘জনমে-জন্মান্তর’, ‘অরক্ষিতা’, ‘দর্পণে শরৎশশী’, ‘সঙ্গ যাত্রা’, ‘পথ নাটক-আদম টেস্ট’ এবং ‘নিত্যপুরাণ’ নাটকে নিয়মিত অভিনয় করেন। এখন নাটক ও বিজ্ঞাপনেও নিয়মিত মুখ। প্রখ্যাত নির্মাতা অমিতাভ রেজার হাত ধরে ২০১২ সালে রবির বিজ্ঞাপনের মাধ্যমে হোসাইন নিরব বিজ্ঞাপন চিত্রে কাজ শুরু করেন। এরপর রবি, ওএলএক্স, এনার্জি প্লাস বিস্কুট ও অক্সি একটিভ ওয়াশসহ বেশ কয়েকটি বিজ্ঞাপন চিত্রে কাজ করেছেন। কলকাতার স্নেহাসিশ চক্রবর্তী এবং পরে মোস্তফা মননের নির্দেশনায় ২০১৪ সালে দীপ্ত টিভির প্রতিদিনের ধারাবাহিক নাটক ‘‘পালকি’’ দিয়ে নাটকে কাজ করা শুরু করেন এবং এখন নিয়মিত নাটকে কাজ করছেন। এ ছাড়া রবি’র সৌজন্যে মিউজিক ভিডিও, রেডিও নাটক, একুশে টেলিভিশনে পাপেট শো, বেশ কয়েকটি বিলবোর্ডে কাজ করেছি। ভবিষ্যতে বড় পর্দায় কাজ করার ইচ্ছে রয়েছে।
হোসাইন নিরব ইতোমধ্যেই বেশ-কয়েকটি ধারাবাহিকে অভিনয় দক্ষতার সাক্ষর রেখেছেন। এগুলো হলো, ‘পালকী’, ‘খেলাঘর’, ‘এক দিন প্রজ্ঞার দিন’, ‘বেসিক আলী’, ‘খানদানী পরিবার’, ‘ছায়াবিবি’, ‘গ্রামের নাম শিমুলপুর’, ‘সন্দেহ ভাইরাস’। সাত পর্বের ধারাবাহিক নাটক, ‘ভালবাসা তোমার আমার’, ‘ব্রেক ফেইল ৩’। এ ছাড়া বেশ কয়েকটি একক নাটকেও কাজ করেছে এই অভিনেতা। এরমধ্যে ‘মিথ্যার মৃত্যু’ ‘লাল বেনারশী’ উল্লেখযোগ্য। বেশ-কয়েকটি টেলিফিল্মেও দেখা গেছে তাকে। ‘মহব্বত ব্যাপারী’, ‘লোবান’ উল্লেখযোগ্য।