নির্দিষ্ট স্থানে কোরবানি ও দ্রুত বর্জ্য অপসারণের আহ্বান

200

পবিত্র ঈদুল আজহায় নির্দিষ্ট স্থানে পশু কোরবানির আহ্বান জানিয়েছে সরকার। নিজ দায়িত্বে দ্রুত বর্জ্য অপসারণের অনুরোধও জানানো হয়েছে। মসজিদের ইমামগণকে নির্দিষ্ট স্থানে পশু কোরবানির উপকারিতা ও প্রয়োজনীয়তা বিষয়ে জনগণকে সচেতন করতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের নির্দেশনার আলোকে শুক্রবার স্থানীয় সরকার মন্ত্রণালয় এ আহ্বান জানায়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী, উন্মুক্ত স্থানে কিংবা রাস্তায় কোরবানি করা যাবে না। বাড়ির আঙ্গিনায় কোরবানি দেয়া হলে নিজ দায়িত্বে দ্রুত বর্জ্য অপসারণ করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের আঙ্গিনায় পশু কোরবানি করা হলে আয়োজকদের নিজ উদ্যোগে বর্জ্য অপসারণের জন্য অনুরোধ করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সারা দেশে নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবাই নিশ্চিত করতে হবে। এজন্য সব সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এর আগে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দুটি সভায় ঈদুল আজহা উপলক্ষে পশুর হাটে ও কোরবানির নির্দিষ্ট স্থানে ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে কিছু নির্দেশনা জনগণকে জানানোর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।