দ্রুত খাবার খাওয়ার ক্ষতিকর দিক

58

সকালে ঘুম ভাঙার পরই তাড়াতাড়ি রেডি হয়ে সকালের নাস্তা করতে বসতে হয়। অফিসের কাজের ফাঁকেই তাড়াহুড়ো করে দুপুরের খাবার খেতে হয়। ব্যস্তময় এই জীবনে খুব দ্রুত খাবার খাওয়ার ফলে আমাদের শরীরের কী কী সমস্যার সৃষ্টি করতে পারে চলুন তা জেনে নিই।

১. ওজন​ বেড়ে যায়
দ্রুত খাবার খাওয়ার অভ্যাস আপনার ওজন বাড়িয়ে দিতে পারে। অতিরিক্ত ওজন বৃদ্ধির ফলে দেহের গঠন অস্বাভাবিক হয়ে যায়। বিশেষজ্ঞরা বলেন, দ্রুত খাওয়ার অভ্যাস থাকলে খাবার চিবিয়ে ওঠার সুযোগটাই পাওয়া যায় না। এর ফলে একসঙ্গে বেশি পরিমাণে খাবার গ্রহণের প্রবণতা বৃদ্ধি পায়। আর বেশি খেলে যে ওজনে বেড়ে যাবে তা সবাই জানেন।

২. ডায়াবেটিসের আশঙ্কা থাকে
গবেষণায় ইতিমধ্যেই প্রমাণিত হয়েছে যে, দ্রুত খাবার খেলে শরীরে ইনসুলিন রেজিস্ট্যান্স হওয়ার আশঙ্কা বাড়ে। ফলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

৩. অ্যাসিডিটির সমস্যা দেখা দেয়
দ্রুত খাবার খেলে ঠিকমতো হজম হয় না। এই কারণে গ্যাস, অ্যাসিডিটি, পেট খারাপ, বমি বমি ভাবসহ একাধিক সমস্যার দেখা দেয়। বিশেষজ্ঞরা সতর্ক করছেন, এই বদভ্যাসের কারণে অন্ত্রে প্রদাহের আশঙ্কাও তৈরি হতে পারে।

৪. দম বন্ধ হওয়ার আশঙ্কা​ থাকে
আমাদের খাদ্যানালী ও শ্বাসনালীর অবস্থান একদম পাশাপাশি। তাই অত্যন্ত দ্রুতগতিতে খাবার খাওয়ার সময় অসচেতনতাবশত খাবার খাদ্যানালীতে না গিয়ে শ্বাসনালীতে প্রবেশ করতে পারে। আর এমনটা ঘটলেই শুরু হয় চরম শ্বাসকষ্ট। এই পরিস্থিতিতে দ্রুত ব্যবস্থা না নিলে প্রাণহানীর আশঙ্কাও তৈরি হতে পারে।

​৫. ধীরে খেলেই সুস্থ থাকবেন​
পুষ্টিবিজ্ঞানীদের মতে, খাবার ধীরে ধীরে চিবিয়ে খাওয়াটাই ভালো। এতে শরীর সুস্থ থাকে। খাবারের পুষ্টিগুণ পাওয়া যাবে। সুতরাং যতই ব্যস্ততা থাকুক না কেন, এবার থেকে একটু সময় নিয়ে খান। তাতে কাজে সামান্য দেরি হলেও বড় ক্ষতি থেকে বেঁচে যাবেন।