জেলা ক্ষুদ্রঋণ কার্যক্রম বিষয়ে প্রথম সমন্বয় সভা

96

চাঁপাইনবাবগঞ্জে জেলা ক্ষুদ্রঋণ কার্যক্রম বিষয়ক প্রথম ত্রৈমাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বেলা ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম।
সভার শুরুতে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ)’র সাথে জেলা ক্ষুদ্রঋণ কার্যক্রম বিষয়ের ওপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির পরিচালক মুখলেছুর রহমান।
সভায় বক্তব্য দেন- জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক উম্মে কুলসুম, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন, জাগরণী চক্র ফাউন্ডেশনের আঞ্চলিক ব্যবস্থাপক ফারুক আহমেদ, উদ্দীপনের আঞ্চলিক ব্যবস্থাপক ইসাহাক আলী, সুইস কন্টাক্ট’র কো-অর্ডিনেটর নাহিদ সুলতানা বর্ষা, এডাবের সভাপতি আমিনুল ইসলাম, আরএসডিএফের নির্বাহী পরিচালক মঞ্জুরুল হক বাবুসহ অন্যরা।
তারা সকলেই তাদের প্রতিষ্ঠানের উন্নয়ন কার্যক্রম তুলে ধরেন।
বক্তারা বলেন, এমআরএ’র নিবন্ধন না থাকার পরও বেশ কিছু প্রতিষ্ঠান গ্রামের মানুষের কাছে চড়া সুদের কথা বলে টাকা নিচ্ছে এবং কিছুদিন পর পালিয়ে যাচ্ছে। এর বিরূপ প্রভাব পড়ছে বৈধ এনজিওগুলোর ওপর। কাজেই তাদের ব্যাপারে প্রশাসনিকভাবে ব্যবস্থা গ্রহণ এবং জনসেচতনতামূলক প্রচারণা চালানো দরকার।
হাসিব হোসেন তার বক্তব্যে জানান, গত কয়েকদিন আগে প্রয়াসের পক্ষ থেকে ৩৫ জন শিক্ষার্থীকে ১২ হাজার টাকা করে ৪ লাখ ২০ হাজার টাকা শিক্ষাবৃত্তি এবং সদর ও শিবগঞ্জ উপজেলায় ১ হাজার ৪০০ কম্বল বিতরণ করা হয়েছে। এছাড়াও সামাজিক বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের কথাও তুলে ধরেন তিনি।
সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম বলেনÑ কারা অবৈধভাবে ক্ষুদ্রঋণ কার্যক্রম চালাচ্ছে তাদের বিষয়ে লিখিত দিবেন। তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সহজ হবে।
সভায় জেলায় এমআরএ সনদপ্রাপ্ত সকল এনজিওর কর্তকর্তারা উপস্থিত ছিলেন।