জেলায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

54

‘‘পরিবর্তনশীল ও শান্তিপূর্ণ সমাজ গঠনে সাক্ষরতার প্রসার’’ প্রতিপাদ্যে- শিবগঞ্জে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। আজ সকালে উপজেলা প্রশাসন ও জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর আয়োজনে এবং চেতনা মানবিক উন্নয়ন সংস্থার সহযোগিতায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। এ সময় র‌্যালিতে ঝরে পড়া শিশু শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত। এছাড়া চেতনা মানবিক উন্নয়ন সংস্থার প্রতিনিধিসহ স্থানীয় সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে, আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে ভোলাহাটে উপজেলা প্রশাসনের আয়োজনে ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো এবং অগ্রদূত বাংলাদেশ এর সহযোগিতায় শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। আজ সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুম, সহকারী কমিশনার (ভূমি) আনজুমান সুলতানা, উপজেলা ভাইস চেয়ারম্যান গরীবুল্লাহ দবির, উপজেলা কৃষি কর্মকর্তা সুলতান আলী, উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাসিম উদ্দিন, গোহালবাড়ী ইউপি চেয়ারম্যান ইয়াসিনআলী শাহ, সদর ইউপি চেয়ারম্যান পিয়ার জাহানসহ শিক্ষক- শিক্ষিকা ও ছাত্র ছাত্রীবৃন্দ। উল্লেখ্য, দিবসটি শোভাযাত্রা ও আলোচনা সভা শেষে শিখন কেন্দ্র গুলোতে পৃথক -পৃথকভাবে কর্মসূচি পালন করা হয়।

অন্যদিকে, গোমস্তাপুরে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে শোভাযাত্রাটি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে ওই এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। কারিমা খাতুনের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, সাংবাদিক নুর মোহাম্মদ, আরএসডিএফ সংস্থার শিক্ষক মুক্তা খাতুনসহ অন্যরা। উপজেলা প্রশাসন ও জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো আয়োজনে ও আরএসডিএফ সংস্থার সহযোগিতায় দিবসটি পালন করা হয়।