জিম্বাবুয়েকে হারিয়ে নতুন রেকর্ড গড়লেন মাশরাফি

234

অনেকের মতেই তিনি বাংলাদেশের সব সময়ের সেরা অধিনায়ক। একটি জায়গায় সেরার স্বীকৃতি পেয়ে গেলেন পরিসংখ্যানেও। বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক এখন মাশরাফি বিন মুর্তজা। তার নেতৃত্বে সবচেয়ে বেশি ওয়ানডে জিতেছে বাংলাদেশ।
ত্রিদেশীয় সিরিজে মঙ্গলবার জিম্বাবুয়েকে হারিয়ে অধিনায়ক মাশরাফি গড়েছেন নতুন রেকর্ড। ছাড়িয়ে গেছেন হাবিবুল বাশারকে। মাশরাফির নেতৃত্বে ৩০টি ওয়ানডে জিতল বাংলাদেশ। হাবিবুলের নেতৃত্বে জয় ছিল ২৯টি।
৬৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৯ ম্যাচে জয়ের স্বাদ পেয়েছিলেন হাবিবুল। মাশরাফি ছাড়িয়ে গেলেন ৫৩ ম্যাচেই।
সাফল্যে এই দুজনের পরই আছেন এখনকার টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। এই অলরাউন্ডারের নেতৃত্বে ৫০ ম্যাচে বাংলাদেশের জয় ২৩টি। মুশফিকুর রহিমের নেতৃত্বে ৩৭ ম্যাচে জয় ১১টি।
মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ প্রথম জয় পেয়েছিল দ্বিতীয় ম্যাচেই। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ব্রিস্টলের সেই জয় দিয়ে সব টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে জয়ের বৃত্ত পূরণ করেছিল বাংলাদেশ।
তবে ২০১০ সালেই অক্টোবরে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজে চোট নিয়ে ছিটকে যান। থমকে যায় তার নেতৃত্বের পথচলাও। সাকিব ও মুশফিকের পালা শেষে ২০১৪ সালে আবার ফিরে পান ওয়ানডের নেতৃত্ব। এই দফায় তার নেতৃত্বেই রচিত হয় বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সাফল্যম-িত অধ্যায়ের, যেটি চলছে এখনও। সেই সাফল্যের প্রতিফলনই রেকর্ড বইয়ে। পরিসংখ্যানেও মাশরাফির শ্রেষ্ঠত্বের ঘোষণা।