জার্মানিতে খুলতে পারে রেস্তোরাঁ, তবুও শংকায় প্রবাসীরা

92

জার্মানিতে ধীরে ধীরে কমতে শুরু করেছে করোনাভাইরাসের সংক্রমণ। তবে শিথিলতার মধ্যেও গত দুই দিনে বেড়েছে আক্রান্তের সংখ্যা। তবুও করোনার সংকট কাটিয়ে দেশের অর্থনীতিকে বাঁচিয়ে খুলেছে বিভিন্ন বিপণি বিতান, পর্যটন স্থান ও ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানও। এদিকে, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে কমপক্ষে ৯০ জনেরও বেশি মানুষের, আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯০০ জনেরও বেশি।

করোনায় মার্কেল সরকার সাধারণ মানুষকে সাহায্য ও ব্যবসা প্রতিষ্ঠানকে হাজার হাজার কোটি টাকা প্রণোদনা দিলেও গত ৮ সপ্তাহের বেশি লকডাউনে সবকিছু বন্ধ থাকার ফলে অর্থনৈতিক বিপর্যয় থেকে বাঁচাতে খুলে দিচ্ছে সকল ৮০০ বর্গমিটারেরো বড় দোকানপাট ও রেস্টুরেন্ট। এতে আশার আলো দেখছেন এই খাতে কাজ করতে থাকা প্রবাসীরা। তবে রেস্তোরাঁ খুলে দিলেও সবাই কাজের সুযোগ পাবেন না বলে জানান রেস্তোরাঁ কর্মী প্রবাসী সুর্য কান্তি ঘোষ।

তিনি আরও জানান, দূরত্ব বজায় রাখার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে ও মাস্ক পরিধান করে খুব কম সংখ্যক গ্রাহকই রেস্তোরাঁয় ঢুকতে পারবেন। এতে কাস্টমার কমে যাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে বহুগুণ। কাস্টমারদের সার্ভিস দিতে হবে মাস্ক পরে। এসব কারণে কাস্টমার কমে গেলে লোকবল নিয়োগে পড়বে ভাটা। এতে অনেকেই আর আগের মত কাজ পাবেন না বলেও জানান তিনি।