জাতীয় শোক দিবস উপলক্ষে প্রয়াসের আলোচনা ও দোয়া

187

চাঁপাইনবাবগঞ্জে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে জেলার উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।
জেলা শহরের বেলেপুকুরে কেন্দ্রীয় কার্যালয়ের নকীব হোসেন মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন প্রয়াসের পরিচালক মো. মখলেছুর রহমান, জ্যেষ্ঠ উপ-পরিচালক মো. নাসের উদ্দীন, কর্মসূচি ব্যবস্থাপক (প্রশিক্ষণ) আব্দুস সালাম, মৎস্য কর্মকর্তা আব্দুল্লাহ।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে নির্বাহী পরিচালক হাসিব হোসেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকীতে আজকে আমরা মিলিত হয়েছি তাকে স্মরণ করার জন্য, তার প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য ও তার রুহের মাগফিরাত কামনার জন্য। আসলে মানুষের মানবিক গুণাবলি তৈরি হয় ছোটবেলা থেকেই। মানুষ কোনো কাজ করতে গেলে সেই কাজকে বিভিন্নভাবে দেখার সুযোগ থাকে। আমরা যারা ভালোভাবে দেখার চেষ্টা করি, তারা অবশ্যই তার ভালো দিকগুলো খুঁজে পায়। তিনি বলেন, এই পৃথিবীতে মানচিত্রবিহীন মানুষ নেই বললেই চলে। কেউ কেউ হয়তো পরাধীন আছে। তবে অধিকাংশ দেশেরই স্ব স্ব মানচিত্র আছে। এই বাংলার স্বাধীনতার জন্য জাতির জনক অনেক প্রলোভনকে উপেক্ষা করেছেন। তিনি সবকিছু উপেক্ষা করে এই বাংলাকে স্বাধীন করার জন্য সংগ্রাম করে গেছেন। এই ভূখণ্ডকে একটি নতুন নামে বিশ্বের দরবারে পরিচিত করার জন্য সেটাকে বাংলাদেশ নামে পরিচিতি দিয়েছেন। বঙ্গবন্ধু ছিলেন এই ভূখণ্ডের প্রকৃত প্রেমিক।
হাসিব হোসেন বলেন, গত ১৫ আগস্ট জাতিসংঘ নতুনভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘বিশ্ববন্ধু’ উপাধি দিয়েছেন। আমরা আজকে যে উন্নয়নের ধারায় এসে পৌঁছেছি তিনি বেঁচে থাকলে হয়তো এতটা সময় লাগত না। যতদিন বেঁচেছিলেন তিনি শুধু মানুষের কথাই ভেবেছেন, মানুষের কল্যাণের জন্য কাজ করেছেন। তাই আজকের দিনে তাকে আমরা গভীরভাবে স্মরণ করছি। তার আদর্শে আমরা সকলে অনুপ্রাণিত হয়ে এই দেশের উন্নয়নে কাজ করব এবং দেশকে উন্নয়নের শিখরে পৌঁছানোর চেষ্টা করব।
এসময় আরো উপস্থিত ছিলেন প্রয়াসের সহকারী পরিচালক তাজেমুল হক, সহকারী পরিচালক (নিরীক্ষণ) আবুল খায়ের খান, কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান, কর্মসূচি ব্যবস্থাপক তানভীর আহমেদ রিয়াদ, ফারুক আহমেদ ও মো. ফিরোজ আলম, লিফট প্রকল্পের ফোকাল পার্সন ডা. শাহরিয়ার কামাল, রেডিও মহানন্দার টেকনিক্যাল অফিসার রেজাউল করিম টুটুলসহ প্রয়াসের কর্মচারী-কর্মকর্তা, মৎস্য ও প্রাণিসম্পদ ইউনিটের কর্মকর্তা এবং দৈনিক গৌড় বাংলা ও রেডিও মহানন্দার প্রতিনিধিরা।