চাঁপাইনবাবগঞ্জ থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ১৩ জুন

363

চাঁপাইনবাবগঞ্জ থেকে আগামী ১৩ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর ঘোষণা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। বুধবার সন্ধ্যা পৌনে ৭টায় রাজশাহী রেলওয়ের (পশ্চিম) মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার গৌড় বাংলাকে এ তথ্য জানিয়েছেন।
রাজশাহী রেলের এই কর্মকর্তা বলেন, রেলওয়ের পক্ষ থেকে আম ব্যবসায়ীদের সঙ্গে আমরা বৈঠক করেছিলাম। তারা আমাদের জুন মাসের প্রথম সপ্তাহে ম্যাংগো ট্রেনটি চালু করার জন্য বলেছিলেন। আমরাও এমনটিই প্রস্তাব করেছিলাম। কিন্তু কিছু কাজ বাকি থাকায় ট্রেনটি চালু হতে দেরি হলো। তিনি বলেনÑ আগামী ১৩ জুন বিকেল ৪টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। আমের পরিবহন খরচ গতবছরের মতোই থাকছে বলে তিনি জানান।
জানা যায়, ২০২০ সালের ৫ জুন চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রথম ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। যা জেলার প্রথম স্টেশন রহনপুরসহ চাঁপাইনবাবগঞ্জ জেলার তিনটি স্টেশন এবং রাজশাহীসহ অন্তত চারটি জেলার আম ও সবজি পরিবহনে ভূমিকা রাখে। একই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। দ্বিতীয়বারের মতো ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু করা হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। ওই বছর আম পরিবহন করা হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি।
বাংলাদেশ রেলওয়ে, চাঁপাইনবাবগঞ্জ স্টেশন মাস্টার শহিদুল ইসলাম গৌড় বাংলাকে বলেন, ম্যাংগো স্পেশাল ট্রেনে গত দুই বছর ধরে কম টাকায় আম পরিবহন করে আসছেন চাঁপাইনবাবগঞ্জের ব্যবসায়ীরা। এবারো ট্রেনটি চালু হচ্ছে। আগামী ১৩ জুন থেকে এ ট্রেনটি আম পরিবহন করবে বলে আমাদের জানানো হয়েছে। দুই বছর ধরে ১ টাকা ৩১ পয়সা কেজি হিসেবে আম পরিবহন করছে ট্রেনটি।