চাঁপাইনবাবগঞ্জে ৩৭৬০ মেট্রিক টন আমন ধান সংগ্রহ করা হবে

97

দেশের প্রান্তিক কৃষকের কাছ থেকে সরাসরি আমন ধান সংগ্রহ করবে সরকার। তারই অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৩ হাজার ৭৬০ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। মঙ্গলবার জেলা খাদ্যশস্য সংগ্রহ ও মনিটরিং কমিটির এক সভায় এই সিদ্ধান্ত হয় বলে সভা সূত্র জানিয়েছে।
সভায় থাকা সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শেখ মো. মোফাজ্জল হোসেন জানান, এবার জেলার ৫ উপজেলায় ৩ হাজার ৭৬০ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। এর মধ্যে জেলার সদর উপজেলায় ৫৯৮ মেট্রিক টন, শিবগঞ্জ উপজেলায় ১৪ মেট্রিক টন, গোমস্তাপুর উপজেলায় ৯১৩ মেট্রিক টন, নাচোল উপজেলায় ১ হাজার ৯৩৫ মেট্রিক টন ও ভোলাহাট উপজেলায় ৩০০ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। সরকার ঘোষিত প্রতি কেজি ধানের জন্য মূল্য নির্ধারণ করা হয়েছে ২৬ টাকা। ধানের আর্দ্রতা থাকতে হবে ১৪। একজন কৃষক সর্বনিম্ন ১২০ কেজি থেকে সর্বোচ্চ ৩ মেট্রিক টন ধান দিতে পারবে। লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করবে উপজেলা খাদ্যশস্য সংগ্রহ কমিটি। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই ধান সংগ্রহ করা হবে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা খাদ্যশস্য সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক সাহিদা আখতার, জেলা চেম্বারের সভাপতি ও চাল কল মালিক মো. এরফান আলী, চাল ব্যবসায়ী মোজাম্মেল হক, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শেখ মো. মোফাজ্জল হোসেন, কৃষক প্রতিনিধি সাইদুল ইসলাম।